নিউইয়র্ক টাইমসের অনলাইন পাঠকের জন্য ফি আরোপ

যুক্তরাষ্ট্রের বহুল প্রচারিত দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস তাদের অনলাইন পাঠকের জন্য ‘ফি’ আরোপের সিদ্ধান্ত নিয়েছে। নতুন নিয়ম চালু হলে অনলাইন গ্রাহকেরা প্রতি মাসে পত্রিকাটির মাত্র ২০টি প্রতিবেদনে বিনা মূল্যে প্রবেশাধিকার পাবেন। বিনা মূল্যে পাওয়া এসব প্রতিবেদনের মধ্যে সংবাদ, তথ্যচিত্র ও ছবি অন্তর্ভুক্ত থাকবে।
যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য ২৮ মার্চ থেকে নতুন এ নিয়ম চালু হবে। এর মধ্যে গত বৃহস্পতিবার থেকেই কানাডার গ্রাহকদের জন্য নিয়মটি কার্যকর করা হয়েছে। তবে নিউইয়র্ক টাইমস-এর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের অনলাইন সংস্করণের প্রচ্ছদপাতা আগের মতোই সর্বসাধারণের জন্য বিনা মূল্যে উন্মুক্ত থাকবে।
ওয়েবসাইটে পূর্ণ প্রবেশাধিকারের জন্য গ্রাহকদের মাসে ৩৫ ডলার ফি দিতে হবে। এ ফি দিয়ে যাঁরা পূর্ণ গ্রাহক হবেন তাঁরা কম্পিউটার, স্মার্ট ফোন বা আইপড থেকে টাইমস-এর ওয়েবসাইটে অবাধ প্রবেশাধিকার পাবেন। মাসে মাত্র ১৫ ডলার দিয়ে স্মার্ট ফোন গ্রাহক হওয়া যাবে। তাঁরা নির্দিষ্ট সফটওয়্যার ব্যবহার করে মুঠোফোন থেকে ওয়েবসাইটে প্রবেশাধিকার পাবেন। ট্যাবলেট কম্পিউটারের গ্রাহকদের জন্য মাসিক ফি ২০ ডলার ধার্য করা হয়েছে।
পত্রিকাটির প্রকাশক আর্থার সালবার্গার পাঠকদের উদ্দেশে বলেছেন, ফি আদায়ের এ সিদ্ধান্ত পরিবর্তিত পরিস্থিতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে পত্রিকাটি আরও শক্তিশালী হবে। পাঠকদের জন্য উঁচুমানের সাংবাদিকতা অব্যাহত রাখা সম্ভব হবে। প্রযুক্তিগত পরিবর্তনে টিকে থাকতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো।

No comments

Powered by Blogger.