যুক্তরাষ্ট্রের পরিকল্পিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল ছিল

চেক প্রজাতন্ত্রের ভূমিতে যুক্তরাষ্ট্রের পরিকল্পিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা যথেষ্ট দুর্বল ছিল। এর পরমাণু ক্ষেপণাস্ত্র শনাক্ত করার ক্ষমতা ছিল না। উইকিলিকসে ফাঁস করা মার্কিন গোপন কূটনৈতিক বার্তা থেকে এ তথ্য জানা গেছে। গতকাল শুক্রবার ব্রিটেনভিত্তিক পত্রিকা টেলিগ্রাফ এ খবর প্রকাশ করে।
কূটনৈতিক ওই বার্তা থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার পরিচালক জেনারেল প্যাট্রিক ও’রেইলি ২০০৭ সালের এক ব্রিফিংয়ে জানান, চেক রিপাবলিকে যে রাডার-ব্যবস্থা রয়েছে, তা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে পারে না। ওই রাডার কৌশলগত রেখার মধ্যে থাকা বস্তু শনাক্ত করতে পারে, দিগন্তের ওপারে থাকা বস্তু শনাক্ত করতে পারে না। যে সময়ে ওই রাডার দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করতে পারবে, ওই সময় এটিকে ঠেকানোর পাল্টা কোনো ব্যবস্থা নেওয়া সম্ভব হবে না।
চেক রাডার-ব্যবস্থা তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পরিকল্পিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ ছিল। ওই সময় মার্কিন এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করে রাশিয়া।
একটি কূটনৈতিক বার্তা থেকে জানা গেছে, প্যাট্রিক ও’রেইলি বলেছেন, ওই রাডার-ব্যবস্থা এক্স-ব্যান্ডের। এটি শুধু সরলরেখায় বস্তু শনাক্ত করতে পারে। ২৪৫, ৪৫০ বা ৮৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করার ক্ষমতা এর নেই। যে সময় এ ধরনের ক্ষেপণাস্ত্র রাডারে ধরা পড়বে, তখন কিছুই করার থাকবে না। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়ার পরমাণু বোমা বহনে সক্ষম আন্তমহাদেশীয় ব্যাপকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এইসিবিএম) শনাক্ত করতে পারবে না।
সাবেক প্রেসিডেন্ট বুশের আমলের পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস ২০০৮ সালের ৮ জুলাই চেক প্রজাতন্ত্রে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা স্থাপনের চুক্তি চূড়ান্ত করেন। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় আসার পর ২০০৯ সালের সেপ্টেম্বরে এই পরিকল্পনা বাতিল করে দেন।

No comments

Powered by Blogger.