নিষিদ্ধ ত্রয়ীর ভাগ্য ঘোষণার দিন

‘আর ভালো লাগছে না। ঘটনার শেষ দেখতে চাই।’ গত মাসে ট্রাইব্যুনালের রায় ঘোষণা স্থগিত হওয়ার সময় এই ব্যাকুলতা ঝরে পড়েছিল মোহাম্মদ আমিরের কণ্ঠে। আমিরদের ‘অপেক্ষার পালা’ ফুরোচ্ছে। আজ দোহায় অভিযুক্ত তিন ক্রিকেটারের রায় ঘোষণা। নির্দোষ প্রমাণিত হলে কথা নেই, তবে শাস্তি পেলে কঠোরতম শাস্তিই আমির-আসিফ-বাটরা পাবেন বলে ধারণা। পাঁচ বছর থেকে আজীবন নিষিদ্ধ হতে পারেন এঁরা।
সুখবর নাকি দুঃসংবাদ, সেটি জানতে বেশিক্ষণ অপেক্ষা করতে হচ্ছে না। তবে কালই এই তিনজন একটা দুঃসংবাদ শুনেছেন। আইসিসির পাশাপাশি যুক্তরাজ্যের পুলিশও এই তিনজনের বিরুদ্ধে আলাদাভাবে তদন্ত করেছে। সেই তদন্তের ভিত্তিতে তিনজনের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হচ্ছে। তদন্তে ভালো প্রমাণ পাওয়া গেছে বলেই জানিয়েছেন ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের মুখপাত্র।
নিষিদ্ধ ত্রয়ীর জন্য এটি হয়তো ঝড়েরই পূর্বাভাস। অবশ্য বাট-আমির দুজনই দোহার উদ্দেশে পাকিস্তান ছাড়ার আগে বলে গেছেন, মানসিকভাবে তাঁরা প্রস্তুত আছেন চরম দুঃসংবাদ শোনার জন্যও। আসিফ এই যাত্রাতেও ওই দুজনের সঙ্গী হতে পারেননি। সংযুক্ত আরব আমিরাতে তাঁর প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আছে।
ব্রিটিশ সংবাদমাধ্যমে লেখালেখি হচ্ছে, দুই সিনিয়র ক্রিকেটার বাট-আসিফ আজীবন নিষিদ্ধ হতে পারেন। নতুন খেলোয়াড় বলে আমিরের সাজা কম হবে। তিনি নিষিদ্ধ হতে পারেন পাঁচ বছরের জন্য। বাট অবশ্য কাল সাংবাদিকদের বলেছেন, ‘মিডিয়ায় যেসব লেখালেখি হচ্ছে, সেসব আমি বিশ্বাস করি না। আমার আইনজীবী বলেছেন, এই মামলায় আমাদের ফিফটি-ফিফটি সুযোগ আছে। এর চেয়ে বেশি এই মুহূর্তে আমি কিছু বলতে রাজি নই। ক্রিকেট আমার জীবিকা। আমি তাই অবশ্যই খেলে যেতে চাই।’
সেই সৌভাগ্য বাট পাবেন কি না, সেটি আজই জানা যাবে। অবশ্য ট্রাইব্যুনালের রায়ই শেষ কথা নয়। এই রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ থাকছে।

No comments

Powered by Blogger.