‘আমি এক্ষুনি পদত্যাগ করলে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হবে’

মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারক বলেছেন, তিনি এক্ষুনি পদত্যাগ করলে দেশে চরম বিশৃঙ্খলা সৃষ্টি হবে। তাছাড়া গত কয়েক দিনের সহিংসতার জন্য তাঁর সরকার দায়ী নয়। বরং এর জন্য দায়ী নিষিদ্ধঘোষিত রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড। গত বৃহস্পতিবার এবিসি নিউজ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।
তাহরির স্কয়ারে গত বুধবার বিক্ষোভকারীদের ওপর গুলি চালান মোবারকের সমর্থকেরা। এতে মারা যায় ১০ জন। এ বিষয়ে জানতে চাইলে মোবারক বলেন, ‘ঘটনার জন্য আমি খুবই অনুতপ্ত। আমি চাই না মিসরের মানুষ নিজেদের মধ্যে সংঘর্ষে লিপ্ত হোক।’
এর আগে গত সোমবার রাতে জাতির উদ্দেশে ভাষণে মোবারাক ঘোষণা দেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ওই কথা বলার পর আমি অনেকটা স্বস্তি বোধ করছি।’
বিক্ষোভকারীদের দাবি, মোবারকের পদত্যাগ। তবে তিনি বলেন, ‘মানুষ কী বলছে আমি তার পরোয়া করি না। এই মুহূর্তে আমার চিন্তা দেশ নিয়ে, মিসর নিয়ে।’
মোবারক জানান, তিনি বিরক্ত হয়ে পড়েছেন এবং পারলে এক্ষুনি ক্ষমতা ছাড়তে চান। তবে এই মুহূর্তে পদত্যাগ করছেন না এই আশঙ্কায় যে তাতে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।
সাক্ষাৎকার দেওয়ার সময় একপর্যায়ে সেখানে উপস্থিত হন মোবারকের ছেলে গামাল মোবারক। বলা হয়ে থাকে, তিনি হবেন বাবার উত্তরসূরি। এ বিষয়ে জানতে চাইলে মোবারক বলেন, ‘আমি কখনোই এমনটা চাই না’
মোবারক বলেন, ‘আমি কখনোই দেশ ছেড়ে পালাব না। এই মাটিতেই আমি মরতে চাই।’
যত দ্রুত সম্ভব ক্ষমতা ছেড়ে দেওয়ার জন্য মোবারকের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে কী ভাবছেন, জানতে চাইলে তিনি কিছুটা ইতস্তত বোধ করেন। পরে বলেন, ‘প্রেসিডেন্ট ওবামাকে আমি বলেছি, ‘মিসরের সংস্কৃতি আপনি ঠিক বুঝবেন না। আমি যদি এক্ষুনি সরে দাঁড়াই, তাহলে কী ঘটবে।’

No comments

Powered by Blogger.