বিশ্বকাপে প্রভাব ফেলবে না অস্ট্রেলিয়ার ওয়ানডে হার: স্ট্রাউস

অস্ট্রেলিয়ার মাটিতে ২৪ বছর পর অ্যাশেজ জিতে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিল অ্যান্ড্রু স্ট্রাউসের ইংল্যান্ড দল। কেউ কেউ এবারের বিশ্বকাপ ক্রিকেটের অন্যতম ফেবারিটের তকমা তাঁদের শরীরেই লাগিয়ে দিয়েছিল। কিন্তু, অ্যাশেজ সিরিজের পরপরই অস্ট্রেলিয়ার বিপক্ষে সাত ম্যাচের ওয়ানডে সিরিজে ৬-১ ব্যবধানে হেরে নিজেদের সামর্থ্যে বিরাট এক প্রশ্নবিদ্ধ চিহ্নই এঁকে দিয়েছে দলটি। এ ব্যর্থতার অজুহাত হিসেবে ‘ক্লান্তি’কে দুষলেও বিশ্বকাপে যে এর একটা প্রভাব থাকবে, তা মানছে অনেকেই।
অধিনায়ক স্ট্রাউস অবশ্য অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজের ব্যর্থতা বিশ্বকাপে প্রভাব ফেলবে না বলেই মনে করেন। তিনি বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ইনজুরির কারণে শীর্ষস্থানীয় ইংলিশ বোলাররা অনেকেই খেলতে পারেননি। বিষয়টি অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজে ব্যর্থতার প্রধানতম কারণ হিসেবে কাজ করেছে। বিশ্বকাপে গ্রায়েম সোয়ান, টিম ব্রেসনান, স্টুয়ার্ট ব্রড ও আজমল শেহজাদ ইনজুরি কাটিয়ে ফিরলে এ দলটিই অন্য রকম হয়ে যাবে বলেই বিশ্বাস স্ট্রাউসের।
অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে লন্ডনে সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপকালে স্ট্রাউস বলেন, ‘গত এক বছরে বোলিং শক্তিই আমাদের জয়গুলোর নিয়ামক ছিল। আমাদের বোলিং লাইনআপ খুবই শক্তিশালী এবং বোলাররা সবাই জানে মাঠে তাঁদের ভূমিকা কোন পরিস্থিতিতে কোন ধরনের হবে।’
তবে, শীর্ষস্থানীয় বোলারদের ইনজুরি স্ট্রাউসকে ভাবাচ্ছে। সবচেয়ে বেশি ভাবাচ্ছে বিশ্বকাপের সময় ইনজুরি থেকে ফিরে তাঁদের ছন্দ ফিরে পাওয়া। ‘বোলাররা বিশ্বকাপের সময়ই ইনজুরিমুক্ত হবে এ কথা বলতে পারি। কিন্তু সমস্যাটা হচ্ছে, ইনজুরি থেকে ফিরে তাঁরা আবার আগের ছন্দে ফিরতে পারবে কিনা-সেটি।’ স্ট্রাউসের ভাবনা।

বিশ্বকাপকে ‘অন্য রকম’ একটি প্রতিযোগিতা বলেই মানছেন স্ট্রাউস। তিনি বলেন, ‘এ প্রতিযোগিতার মেজাজই আলাদা। এখানে বিশ্বের সব শীর্ষস্থানীয় খেলোয়াড়েরা খেলে থাকেন। তাঁরা নিজের দেশকে সম্মানিত করতে দারুণ উদগ্রীব থাকেন।’
স্ট্রাউস আশা করেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সুখস্মৃতি ওয়ানডে বিশ্বকাপেও ইংল্যান্ডের জন্য উজ্জীবনী শক্তি হিসেবে কাজ করবে।
ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটে এখন পর্যন্ত তিনবার ফাইনালে খেলেও একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। এবারের বিশ্বকাপে অংশ নিতে স্ট্রাউসের ইংল্যান্ড আগামী শনিবার বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করবে।
এদিকে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করার আগে ইংল্যান্ড দল মাত্র চার দিন নিজেদের পারিবারিক পরিবেশে কাটানোর সুযোগ পাবে। এ ব্যাপারটিতে একটু বিরক্তিই প্রকাশ করেছেন ইংল্যান্ড দলের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

No comments

Powered by Blogger.