পুলিশ কর্মকর্তাকে দিয়ে জুতা পরিষ্কার!

ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তাকে দিয়ে জনসমক্ষে নিজের জুতা পরিষ্কার করিয়ে বিতর্কের ঝড় তুলেছেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী মায়াবতী। গত রোববার উত্তর প্রদেশের আউড়াইয়া জেলার আম্বেদকর গ্রামে সফর করার সময় এ ঘটনা ঘটে।
ভিডিও ফুটেজে দেখা গেছে, হেলিকপ্টার থেকে নামার পর মায়াবতী তাঁর ডিএসপি পদমর্যাদাসম্পন্ন নিরাপত্তা কর্মকর্তা পদম সিংকে নিজের পা দেখিয়ে ইশারা করেন। এর পরই পদম সিং পকেট থেকে একটি রুমাল বের করে তাঁর জুতা মোছা শুরু করেন। এ সময় মায়াবতী তাঁকে অভ্যর্থনা জানাতে আসা জেলা কর্মকর্তাদের সঙ্গে কথা বলছিলেন। তাঁদের সামনেই কয়েক মিনিট ধরে চলে পদম সিংয়ের ‘জুতা পরিষ্কার’।
কর্মকর্তারা বলেছেন, পদম সিং ১৫ বছর ধরে মায়াবতীর নিরাপত্তা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। কিছুদিন আগেই তাঁর চাকরির মেয়াদ শেষ হয়। কিন্তু মায়াবতী বিশেষ বিবেচনায় সে মেয়াদ এক বছর বাড়িয়ে দিয়েছেন। চাকরিজীবনে কৃতিত্ব প্রদর্শনের স্বীকৃতি হিসেবে পদম সিং রাষ্ট্রপতি পদকও লাভ করেছেন।
বিরোধী দলের নেতারা বলেছেন, এমন একজন সম্মানিত কর্মকর্তাকে দিয়ে জুতা পরিষ্কার করিয়ে মায়াবতী ‘সামন্তবাদী’ মানসিকতার পরিচয় দিয়েছেন।
সমাজবাদী পার্টির রাজ্য সভাপতি অখিলেশ যাদব বলেন, মুখ্যমন্ত্রীর এ আচরণ লজ্জাকর। নিরাপত্তা কর্মকর্তাকে দিয়ে জুতা সাফ করানোয় তাঁর চরম দাম্ভিক মানসিকতা প্রকাশ পেয়েছে।
কংগ্রেস পার্টির মুখপাত্র অখিলেশ প্রতাপ সিং বলেন, ‘সামন্তবাদীদের বিরুদ্ধে লড়াই করার নামে মায়াবতী ক্ষমতায় এসেছিলেন। কিন্তু মুখ্যমন্ত্রী হওয়ার পর নিজের অতীত ভুলে তিনি সেই সামন্ততান্ত্রিক মনোবৃত্তিকেই বেছে নিয়েছেন।
তবে মায়াবতীর দল বহুজন সমাজ পার্টির (বিএসপি) নেতারা ঘটনাটিকে মামুলি বিষয় বলে উড়িয়ে দিয়েছেন।

No comments

Powered by Blogger.