ব-তে ব্যাট ব-তে বই

তামিম ইকবাল আর হ্যারি পটার—দুজনের মধ্যে মিল কোথায়? মিল, দুজনের আছে জাদুর ছড়ি। তামিমের ব্যাটটাকে জাদুর ছড়ি ভেবে নিতে কষ্ট হওয়ার কথা নয় কারোরই।
হুট করে গোল চশমাঅলা ছেলেটার সঙ্গে তামিমের তুলনা আসছে কেন? কারণ, তামিম যে বুঁদ হয়ে আছেন হ্যারি পটারে। আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘রুম টু রিড’ এর সঙ্গে হাতে হাত মিলিয়েছে আইসিসি। ২০১১ বিশ্বকাপে শিক্ষার প্রসার আর বই পড়া নিয়েও প্রচারণা চলবে। সংগঠনটির সঙ্গে আইসিসির যাত্রা শুরুর ঘোষণার দিন জানানো হয়েছে, এবার বিশ্বকাপে অংশ নেওয়া ১৪ দলের ১৪ ক্রিকেটারের বাছাই করা ১৪টি বইয়ের নাম। তামিম পছন্দের বই হিসেবে বেছে নিয়েছেন হ্যারি পটার সিরিজের একটি বই।
‘বইটা পড়ার সময় আমি আসলে নিজেকে হ্যারি পটারই ভাবতে শুরু করেছিলাম। এটাই তো লেখকের শক্তি। মনে হচ্ছিল, আমি যেকোনো কিছু করতে পারি’—ভালো লাগার বইটির ব্যাপারে এভাবেই জানিয়েছেন বাংলাদেশের এই ওপেনার।
হ্যারি পটারের মতো শুধু ফ্যান্টাসি নয়; ক্রিকেটারদের প্রিয় বইয়ের তালিকায় উঠে এসেছে জর্জ ওরওয়েল, স্টিফেন কিংয়ের মতো লেখকদের উপন্যাস। ক্রিকেটারদের আত্মজীবনীও বেছে নিয়েছেন একজন। পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদি পছন্দের বই হিসেবে উল্লেখ করেছেন ধর্মীয় গ্রন্থের। আছে কালো মানুষের মুক্তির দূত নেলসন ম্যান্ডেলার লেখা লং ওয়াক টু ফ্রিডমও। শ্রীলঙ্কার প্রতিভাবান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুসের পছন্দের বইয়ের নাম ট্যালেন্ট ইজ নেভার এনাফ।
১৪ জনের আলাদা আলাদা পছন্দ হওয়াই স্বাভাবিক। তবে দুজনের পছন্দ মিলে গেছে। শেন ওয়াটসন আর বিরাট কোহলি দুজনই বলেছেন সাবেক টেনিস তারকা আন্দ্রে আগাসির সাড়া জাগানো আত্মজীবনী ওপেন-এর কথা।

No comments

Powered by Blogger.