আফ্রিকার নেতাদের প্রচেষ্টা ব্যর্থ

আইভরি কোস্টের চলমান রাজনৈতিক সংকট সমাধানে আফ্রিকান নেতাদের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ‘সাধারণ ক্ষমা’র প্রস্তাব দিয়েও ক্ষমতা হস্তান্তরে লঅন্ত বাগবোকে রাজি করাতে পারেননি নেতারা। গতকাল মঙ্গলবার তাঁরা আইভরি কোস্ট ত্যাগ করেছেন।
পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক সংস্থা ইসিওডব্লিউএএসের পক্ষ থেকে সিয়েরা লিওনের প্রেসিডেন্ট আর্নেস্ট করোমা, বেনিনের প্রেসিডেন্ট বোনি ইউয়েয়ি, কেপ ভার্দের প্রেসিডেন্ট পেদ্রো পিরেস এবং আফ্রিকান ইউনিয়নের (এইউ) প্রতিনিধি হিসেবে কেনিয়ার প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গা গত সোমবার আইভরি কোস্টে যান। সেখানে তাঁরা দেশটির প্রেসিডেন্ট লঅন্ত বাগবো এবং প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষিত আলাসেন ওয়েতাহার সঙ্গে বৈঠক করেন। স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে দাঁড়ালে বাগবোকে সাধারণ ক্ষমার ঘোষণা দেন আফ্রিকান নেতারা। তবে ওই প্রস্তাবে কাজ হয়নি বলেই মনে হচ্ছে। তবে এ বিষয়ে বাগবোর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু বলা হয়নি।
আফ্রিকান নেতাদের সঙ্গে বৈঠক শেষে ওয়েতাহা সাংবাদিকদের বলেন, ‘আমাদের পক্ষ থেকে আলোচনা শেষ। প্রথমত, তাঁকে (বাগবো) স্বাধীন নির্বাচন কমিশন ঘোষিত নির্বাচনের ফলাফলকে মেনে নিতে হবে। আমিই আইভরি কোস্টের নির্বাচিত এবং বৈধ প্রেসিডেন্ট। এ জন্য বাগবোকে যত দ্রুত সম্ভব ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে।’
গত ২৮ নভেম্বরের নির্বাচনের পর বাগবো ও ওয়েতাহা দুজনই আলাদাভাবে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। এর পর থেকে সহিংসতা ছড়িয়ে পড়ার পর আবিদজানের একটি হোটেলে আশ্রয় নিয়েছেন ওয়েতাহা। তাঁর নিজের পক্ষে থাকা সাবেক বিদ্রোহীদের একটি দল এবং জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একটি ছোট দল তাঁর নিরাপত্তা দিচ্ছে। আফ্রিকান ও আন্তর্জাতিক সম্প্রদায় ওয়েতাহাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে ক্ষমতা ছেড়ে দেওয়ার জন্য বাগবোকে চাপ দিয়ে যাচ্ছে।
সোমবার বাগবোর সঙ্গে চূড়ান্ত দফায় বৈঠকের পর সিয়েরা লিওনের প্রেসিডেন্ট আর্নেস্ট করোমা বলেন, ‘বন্ধুত্বপূর্ণ পরিবেশেই আলোচনা হয়েছে। আপনারা দেখছেন, আমাদের সবার মুখেই হাসি আছে। তবে ফলাফল সম্পর্কে আমরা এই মুহূর্তে কিছু বলতে পারছি না।’

No comments

Powered by Blogger.