ইতালীয় ব্যবসায়ী কমিশন নিয়েছিলেন?

ভারতের আয়কর বিভাগ এক আদেশে বলেছে, ভারত দুই দশক আগে সুইডেনের এবি বোফর্স কোম্পানির কাছ থেকে অস্ত্র কেনার সময় ভারতের এক অস্ত্র সরবরাহকারী ও ইতালির এক ব্যবসায়ীকে কমিশন দেওয়া হয়েছিল। কমিশনের ওই অর্থের বিপরীতে তারা ভারত সরকারের প্রাপ্য শুল্ক পরিশোধ করেনি। প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সম্প্রতি বোফর্স কেলেঙ্কারি মামলা পুনরুজ্জীবিত করার দাবি জানানোর পর আয়কর বিভাগ এ কথা জানিয়েছে।
আয়কর বিভাগের অ্যাপিলেট ট্রাইব্যুনালের এক আদেশে বলা হয়েছে, বোফর্সের কাছ থেকে ৪০০ হাউইটজার কামান কেনায় মধ্যস্থতা করার জন্য কোম্পানিটি কমিশন হিসেবে ইতালির ব্যবসায়ী ওত্তাভিও কুয়াত্রোচ্চি এবং ভারতীয় অস্ত্র সরবরাহকারী উইন চাধাকে ১৩০ কোটি মার্কিন ডলার দেয়। এঁদের মধ্যে উইন চাধা মারা গেছেন। আদেশে বলা হয়েছে, কমিশন হিসেবে নেওয়া অর্থের বিপরীতে ওই দুই ব্যবসায়ী ভারত সরকারকে কোনো শুল্ক দেননি। এ কারণে তাঁদের সে কমিশন গ্রহণ ছিল সম্পূর্ণ অবৈধ। তাঁরা মনে করেন, এত দিন পরে হলেও সরকারের এ শুল্ক আদায় করা উচিত।
২০০৯ সালে ভারত এ সংক্রান্ত মামলা তুলে নেয় এবং ইন্টারপোলের পলাতক আসামির তালিকা থেকে কুয়াত্রোচ্চির নাম বাদ দেওয়া হয়।তবে বিজেপি সম্প্রতি ওই মামলা পুনরায় চালু করার দাবি তোলে। ইতালির ব্যবসায়ী ওত্তাভিও কুয়াত্রোচ্চির সঙ্গে ক্ষমতাসীন কংগ্রেস পার্টির প্রধান সোনিয়া গান্ধীর বন্ধুত্ব রয়েছে।
এ কারণে এ মামলা আবার চালু হলে কংগ্রেস বিব্রতকর পরিস্থিতিতে পড়বে বলে ধারণা করা হচ্ছে। কুয়াত্রোচ্চি বরাবরই এ বিষয়ে নিজেকে নির্দোষ দাবি করে এসেছেন।

No comments

Powered by Blogger.