রিয়ালের স্বস্তির জয়

অপেক্ষাটা তো এক-দুই দিনের নয়। আ-ট মাসের! গত বছর মে মাসে সর্বশেষ রিয়াল মাদ্রিদের জার্সি পরে মাঠে নেমেছিলেন। বিশ্বকাপে পাওয়া চোটের কারণে এই মৌসুমের প্রথমভাগে কাকা হয়ে গিয়েছিলেন দর্শক। অবশেষে এই ব্রাজিল-তারকা মাঠে নামলেন পরশু। কাকার ফেরার দিনে স্প্যানিশ লিগে রিয়াল গেটাফের বিপক্ষে জিতল ৩-২ গোলে।
কাকার এই ফেরায় জয়ের আনন্দের চেয়েও বেশি মিশে থাকল স্বস্তি। মাদ্রিদেরই ক্লাব গেটাফে শহরের বিখ্যাত প্রতিপক্ষকে ভালোই দুশ্চিন্তায় ফেলে দিয়েছিল। শেষ কয়েক মিনিট দাঁতে দাঁত চেপে তিন পয়েন্ট নিশ্চিত করেছে রিয়াল। ৮১ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে আরবেলোয়া মাঠ ছাড়লে আরও কোণঠাসা হয়ে পড়ে হোসে মরিনহোর দল। শেষ পর্যন্ত অবশ্য পয়েন্ট হারাতে হয়নি। বার্সেলোনার সঙ্গে ব্যবধানটা দুই পয়েন্টেই রেখেছে রিয়াল।
ম্যাচটা সহজ হবে না, সেটি বোঝা গিয়েছিল আগেই। দুদলই দারুণ ফর্মে। রিয়াল-গেটাফে দুদলই জিতে এসেছে আগের পাঁচটি ম্যাচ। গেটাফে তো টানা আট ম্যাচ অপরাজিত। যদিও ১৯ মিনিটে রিয়াল ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর মনে হচ্ছিল একতরফা ম্যাচই হতে যাচ্ছে।রিয়ালের দুটো গোলেই জড়িয়ে অ্যাঙ্গেল ডি মারিয়ার নাম। না, গোল তিনি একটিও করেননি। তবে প্রথম পেনাল্টিটি আদায় করে নিয়েছেন, যে পেনাল্টি থেকে ১১ মিনিটে লিগে এই মৌসুমে রোনালদো তাঁর ১৮তম গোলটি করেন। মেসুত ওজিলের ১৯ মিনিটের গোলটাও ডি মারিয়ার দারুণ পাস থেকে।
খেলায় প্রাণ ফিরিয়ে আনেন রিয়ালেরই যুবদলের আবিষ্কার ড্যানিয়েল পারেজো। ২০০৯ সালে গেটাফেতে নাম লেখানো এই মিডফিল্ডার ২৯ মিনিটে শোধ করে দেন একটি গোল। দ্বিতীয়ার্ধের ১২ মিনিটের মাথায় লিগে রোনালদোর ১৯তম গোল।ম্যাচে উত্তেজনা ভর করে আসলে শেষ ১৫ মিনিটে। এ সময়ই বেনজেমার বদলি হিসেবে নামেন কাকা। আরবেলোয়ার ইচ্ছাকৃত হ্যান্ডবলের শাস্তি হিসেবে লাল কার্ড তো বটেই, ৮৫ মিনিটে হুয়ান আলবিন স্কোরটাকে এ সময় বানিয়ে দেন ২-৩।শেষ দিকে ম্যাচের চেহারা এভাবে পাল্টে যাওয়ায় বিস্মিত মরিনহোও। রিয়াল কোচ সেটাই বলেছেন, ‘এটা ছিল অদ্ভুত একটা ম্যাচ। শুরুতে মনে হচ্ছিল আমরা ৩-০ বা ৪-০-তে জিতব। কিন্তু প্রথমার্ধের পর আমার মনে হচ্ছিল, ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের হাত থেকে বেরিয়ে যাচ্ছে।’
এই নিয়ন্ত্রণ হারানোর পেছনে কোচ দায়ী করছেন ডিফেন্সে মনোযোগের অভাব। অবশ্য এদিন রক্ষণ ভাগে রিয়াল পায়নি নিষেধাজ্ঞার কারণে বাইরে বসে থাকা পেপে আর কারভালহোকে।
শেষ পর্যন্ত তিন পয়েন্ট আর কাকাকে ফিরে পাওয়া রিয়ালের জন্য অবশ্য সুখবর। ব্রাজিল ফরোয়ার্ড ম্যানইউতে চলে যাচ্ছেন এমন গুঞ্জনের মুখে কাকা নিজে অবশ্য জানালেন, রিয়ালের জার্সি গায়ে আবার মাঠে নামতে পেরে তিনি খুশি।

No comments

Powered by Blogger.