অস্ট্রেলিয়ায় বন্যার সঙ্গে বেড়েছে সাপ

অস্ট্রেলিয়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। কুইন্সল্যান্ডের রকহ্যাম্পটন শহর দেশের অন্যান্য ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নদীতে পানির উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে সাপের উপদ্রব। ছড়িয়ে পড়েছে কুমিরের আতঙ্ক। ওই অঞ্চলের মানুষের জন্য সামরিক হেলিকপ্টারে করে ত্রাণ পৌঁছানো হচ্ছে।
আজ বুধবার দিনের শুরুর দিকে রকহ্যাম্পটনে ফিজরয় নদীর পানি সর্বোচ্চ উচ্চতায় পৌঁছাতে পারে। ফলে শহরের আরও অনেক বাসিন্দাকে বাড়ি-ঘর ছেড়ে যেতে হতে পারে। বন্যার কারণে কুইন্সল্যান্ডের রাস্তাঘাট ও বিমানবন্দর বন্ধ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক শিল্প-কারখানা। বন্যায় কমপক্ষে তিনজন মারা গেছে।
কুইন্সল্যান্ডের ২০টির বেশি শহর বন্যার কারণে বিচ্ছিন্ন অথবা পানির নিচে তলিয়ে গেছে। রাজ্যের দুই লাখের বেশি মানুষ এখন বন্যাকবলিত। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বর্তমান পরিস্থিতিকে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় হিসেবে উল্লেখ করে বলেন, পরিস্থিতি সামলে উঠতে অনেক সময় লাগতে পারে।
রকহ্যাম্পটনে সাপের উপদ্রব দেখা দিয়েছে। শহরের কেন্দ্রস্থলে সাপ দেখা যাচ্ছে। কোনো কোনো সাপের দৈর্ঘ্য সাড়ে ছয় ফুট পর্যন্ত। আশ্রয়ের সন্ধানে বিষধর সাপসহ নানা ধরনের সাপ গাছে উঠছে। এমনকি মানুষের বাড়িঘরেও আশ্রয় নিচ্ছে। কোথাও কোথাও কুমির দেখা গেছে বলে গুজব ছড়িয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.