সমাজবিরোধী অপরাধের শিকার মানুষকে রক্ষা করবে পুলিশ

সমাজবিরোধী আচরণের কারণে অরক্ষিত হয়ে পড়া মানুষের নিরাপত্তায় সহায়তার জন্য ইংল্যান্ড ও ওয়েলসে আটটি পুলিশ বাহিনীর কার্যক্রম শুরু হয়েছে। নিরাপত্তার ঝুঁকিতে থাকা লোকদের দ্রুত চিহ্নিত করে তাদের নিরাপত্তা প্রদানের জন্য সাত মাস মেয়াদি হোম অফিস নামে ওই প্রকল্পটির নকশা করা হয়।
নির্যাতনের শিকার হয়ে পক্ষাঘাতগ্রস্ত মেয়েসহ ফিয়োনা পিকিংটনের আত্মহত্যার কয়েক বছর পর এ পদক্ষেপ নেওয়া হলো। একদল যুবক ১০ বছর উত্ত্যক্ত করার পর ফিয়োনা আত্মহত্যা করেন।
ওই ঘটনার পরিপ্রেক্ষিতে এ প্রকল্প হাতে নেওয়া হয়। অ্যাভন অ্যান্ড সমারসেট, কেমব্রিজশায়ার, লেইস্টারশায়ার, লিংকনশায়ার, লন্ডন, সাউথ ওয়েলস, সাসেক্স ও ওয়েস্ট মার্সিয়ায় আগামী জুলাই মাস পর্যন্ত পুলিশের ওই কার্যক্রম চলবে।নতুন এই প্রকল্প অনুযায়ী একটি বিশেষ ব্যবস্থা চালু করা হয়। এতে নিরাপত্তা ঝুঁকিতে থাকা মানুষদের সহজেই চিহ্নিত করা সম্ভব হবে। এ ছাড়া পুলিশ ও অন্যান্য সংস্থার সঙ্গে সহজেই তথ্যের আদান-প্রদান সম্ভব হবে।
যুক্তরাজ্যের অপরাধ দমনবিষয়ক মন্ত্রী জেমস ব্রোকেনশায়ার বলেন, অভিযোগ চটজলদি প্রক্রিয়াকরণের জন্য পুলিশ বাহিনী প্রযুক্তি ব্যবহার করবে। এতে তথ্যের আদান-প্রদান সহজ হবে। আর যাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে, তাদের অভিযোগ শোনার পর দ্রুত সাড়া দেওয়াটা খুবই দরকারি।

No comments

Powered by Blogger.