দোহায় আজ স্পট ফিক্সিংয়ের শুনানি

দোহায় আজ থেকে শুরু হতে যাচ্ছে স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত তিন পাকিস্তানি ক্রিকেটারের শুনানি। ২০১০ সালে বিশ্ব ক্রীড়ার জগতে সবচেয়ে বিতর্কিত ও সমালোচিত ঘটনা ছিল ইংল্যান্ডে পাকিস্তানি ক্রিকেটারদের স্পট ফিক্সিং। এই কেলেঙ্কারির ঘটনার তিন হোতা—সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমিরের আজ দোহায় এ শুনানিতে উপস্থিত হবেন। এতে দোষী সাব্যস্ত হলে দীর্ঘ সময়ের জন্য ক্রিকেটের বাইরেই চলে যেতে হবে এই ত্রয়ীকে।
গত বছরের সেপ্টেম্বর মাসে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের চতুর্থ টেস্টে এ তিন ক্রিকেটারের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ এনেছিল ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান। এর পরপরই আলোচনা-সমালোচনার ঝড়ে তাঁদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আনে আইসিসি। সালমান বাট ও মোহাম্মদ আমির অবশ্য এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আলাদা আপিল করেছিলেন। কিন্তু ডিসেম্বরেই এ আবেদন খারিজ করে দিয়েছে আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিট।
অভিযুক্ত এ তিন ক্রিকেটারের শুনানির জন্য ব্রিটিশ আইনজীবী মাইকেল বেলোফের নেতৃত্বে তিন সদস্যের বিশেষ ট্রাইব্যুনাল গঠন করেছে আইসিসি। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন দক্ষিণ আফ্রিকার বিচারক আলবি শাচেস ও কেনিয়ার শারদ রাও। দোষী প্রমাণিত হলে সালমান বাটের সাত বছর ও আসিফ ও আমিরের দুই বছর করে নিষেধাজ্ঞার খাঁড়ায় পড়তে হতে পারে বলে কিছুদিন আগেই ইঙ্গিত দিয়েছে আইসিসির এক ঘনিষ্ঠ সূত্র।
সালমান বাটের পক্ষে মামলা পরিচালনা করবেন ব্রিটিশ আইনজীবী ইয়াসিন প্যাটেল, আসিফের পক্ষে ব্যারিস্টার অ্যালান ক্যামেরন ও আমিরের পক্ষে শহিদ করিম।

No comments

Powered by Blogger.