ডেনমার্কের সঙ্গে বাণিজ্য বেড়েছে ৩০ শতাংশ

ডেনমার্কের সঙ্গে চলমান দ্বিপক্ষীয় বাণিজ্য বাংলাদেশের অনুকূলে রয়েছে। শুধু তা-ই নয়, ডেনমার্কের সঙ্গে বাণিজ্যের পরিমাণ গত এক বছরে ৩০ শতাংশ বেড়েছে।
বাংলাদেশে নবনিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত সভেন্ট অলিংয়ের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত এক সৌজন্য সাক্ষাৎ শেষে বাণিজ্যমন্ত্রী ফারুক খান এ তথ্য জানিয়েছেন। ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মর্টেন সিয়েম লিনজ এ সময় উপস্থিত ছিলেন।
বাংলাদেশের তৈরি পোশাক, জাহাজ নির্মাণশিল্প, ওষুধ ও তথ্যপ্রযুক্তি খাতে বাণিজ্য বাড়াতে ডেনমার্ক আগ্রহ ব্যক্ত করেছে বলে বাণিজ্যমন্ত্রী জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ব্যবসা করা আগের চেয়ে সহজতর হয়েছে এবং এ দেশে ব্যবসাবান্ধব পরিবেশ বিদ্যমান। ফলে ভবিষ্যতে দ্বিপক্ষীয় বাণিজ্য আরও সম্প্রসারিত হবে বলে আশা প্রকাশ করেছেন সভেন্ট অলিং।
সাক্ষাৎকালে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য উন্নয়নে যেকোনো ধরনের প্রতিবন্ধকতা দূর করার ক্ষেত্রে রাষ্ট্রদূতকে সহায়তার আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী।
জানা গেছে, ২০০৯-১০ অর্থবছরে ডেনমার্কে ২৩১ দশমিক ৭২ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে বাংলাদেশ। একই সময়ে সে দেশ থেকে বাংলাদেশে আমদানি হয়েছে ৪৮ দশমিক ১৬ ডলারের পণ্য।
ডেনমার্কে বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্যগুলো হচ্ছে নিট ও ওভেন পোশাক, চিংড়ি, হোম টেক্সটাইল, কম্পিউটার সার্ভিসেস, জাহাজ, ওষুধ ইত্যাদি।

No comments

Powered by Blogger.