ম্যাজিস্ট্রেটকে ‘বন্ধু’ বলায় জেলহাজত

ম্যাজিস্ট্রেটকে ‘বন্ধু’ বলে সম্বোধন করায় অস্ট্রেলিয়ায় এক ব্যক্তির জেলহাজত হয়েছে। কুইন্সল্যান্ডের একটি আদালতে মামলার শুনানিকালে এ ঘটনা ঘটে।
কুরিয়ার মেইল জানায়, মামলার শুনানিকালে ম্যাজিস্ট্রেট ম্যাথিউ ম্যাকলাভলিনকে অন্তত দুবার ‘বন্ধু’ বলে সম্বোধন করেন টমাস জন কলিন্স। প্রথমবার ভুল করার পর আদালত তা ধরিয়ে দিয়ে বলেন, ‘আপনি ‘স্যার’ অথবা ‘মাননীয় বিচারক’ বলে সম্বোধন করুন। কিন্তু কলিন্স আবার ভুল করেন ও বলেন, ‘ঠিক আছে, বন্ধু’। এরপর আদালত তাঁকে স্বল্প সময়ের জন্য জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। কিছুক্ষণ পর আবার তাঁকে আদালতকক্ষে ফিরিয়ে আনা হয়। তখন তিনি আদালতের কাছে দুঃখ প্রকাশ করেন।
এ ঘটনায় স্থানীয় রাজনীতিকেরা দারুণ চটেছেন। কুইন্সল্যান্ডের ইপসউইচের কাউন্সিলর পল টালি বলেছেন, ম্যাজিস্ট্রেটকে বন্ধু বলায় এমন কিছু হয়ে যায়নি। অস্ট্রেলিয়ার বেশির ভাগ মানুষ অন্যদের ‘বন্ধু’ বলেই সম্বোধন করেন। ‘বন্ধু’ শব্দটি বলায় কাউকে জেলে ঢুকতে হবে, তা বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে।
পল টালি বলেন, ‘ম্যাজিস্ট্রেটদের আচরণ সীমা ছাড়িয়ে গেছে। কিছু কিছু ম্যাজিস্ট্রেট নিজেদের সামন্ত যুগের লর্ড মনে করেন। ম্যাজিস্ট্রেটদের এটা উপলব্ধি করা উচিত, নানা শ্রেণীর লোকজনের সঙ্গে তাঁদের কাজ করতে হয়। সেসব লোকের মধ্যে কেউ কেউ ভালোবাসার সঙ্গে তাঁদের ‘বন্ধু’ বলে সম্বোধন করতেই পারেন।’

No comments

Powered by Blogger.