আফগানিস্তানে জাতিসংঘের কার্যালয়ে আত্মঘাতী হামলা

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে জাতিসংঘের কার্যালয়ে গতকাল শনিবার আত্মঘাতী বোমা হামলা হয়েছে। এতে হামলাকারী চারজন নিহত হয়েছে। তবে জাতিসংঘের কোনো কর্মী হতাহত হয়নি। তালেবান এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।
হেরাত প্রদেশের পুলিশ বিভাগের উপপ্রধান দেলোয়ার শাহ দেলোয়ার জানান, ‘চার ব্যক্তি পুলিশের পোশাক পরে এই হামলায় অংশ নেয়। হামলাকারীদের একজন বিস্ফোরকভর্তি একটি গাড়ি নিয়ে জাতিসংঘ কার্যালয়ের ফটকের সামনে এনে বিস্ফোরণ ঘটায়। এতে গাড়িটি বিধ্বস্ত হয় ও হামলাকারীর দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। তবে এই বিস্ফোরণে জাতিসংঘ কার্যালয়ের কোনো কর্মী হতাহত হয়নি। তিনি জানান, দ্বিতীয় হামলাকারীকে জাতিসংঘ কার্যালয় চত্বরের বাইরে গুলি করে হত্যা করা হয়। অন্য দুজন চত্বরের ভেতরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে নিহত হয়। এ ঘটনায় অন্য কেউ হতাহত হয়নি।
রাজধানী কাবুল ও হেরাত শহরে জাতিসংঘের কর্মকর্তারা হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। হামলায় জাতিসংঘের কোনো কর্মী হতাহত হয়নি বলে তাঁরা জানান। হামলার সময় জাতিসংঘের কর্মীদের নিরাপদ বাংকারে নেওয়া হয়।
ঘটনাস্থল থেকে এএফপির একজন সাংবাদিক জানান, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে জাতিসংঘ কার্যালয় চত্বর থেকে বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। ঘটনাস্থলে গিয়ে তিনি কার্যালয়ের ফটকের সামনে বিধ্বস্ত গাড়ি ও একজন জঙ্গির ছিন্নভিন্ন দেহ পড়ে থাকতে দেখেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেমারাই বাশারি হামলার ঘটনা নিশ্চিত করে জানান, পুলিশ ঘটনাস্থল ঘিরে রেখেছে।
তালেবান মুখপাত্র ইউসুফ আহমাদি অজ্ঞাত স্থান থেকে ফোন করে হামলার দায়িত্ব স্বীকার করেছেন। তিনি জানান, হেরাতে জাতিসংঘ কার্যালয়ে তাঁরাই হামলা চালিয়েছেন। হামলায় জাতিসংঘের কর্মী ও নিরাপত্তার দায়িত্বে থাকা ১২ জন নিহত হয়েছে বলে তিনি দাবি করেন।

No comments

Powered by Blogger.