বাহরাইনে পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে গতকাল শনিবার পার্লামেন্ট নির্বাচনে ভোট নেওয়া হয়েছে। নির্বাচনের ফলাফল ক্ষমতাসীন সুন্নিদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। কয়েক মাস ধরে দেশজুড়ে বিক্ষোভ ও অস্থিতিশীলতা চলার পর এই ভোট নেওয়া হলো। দেশের শাসনব্যবস্থায় সংস্কার শুরু হওয়ার পর এটি সে দেশে তৃতীয়বারের মতো নির্বাচন।
বাহরাইনে শিয়া সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ হলেও তারা বিরোধী দলে থাকায় তাদের অবস্থান তুলনামূলকভাবে দুর্বল। ৪০ আসনবিশিষ্ট পার্লামেন্টের ক্ষমতাও সীমিত। কাজেই নির্বাচনে খুব ভালো ফল না করতে পারলে তাদের অবস্থানের হেরফের হবে না।
মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বাহরাইন। মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর রয়েছে সে দেশে। গত আগস্টে নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিশিষ্ট শিয়া নেতাদের বিরুদ্ধে অভিযান শুরু করলে সেখানে বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় আড়াই শতাধিক শিয়া নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়। এর জের ধরে রাস্তায় রাস্তায় দাঙ্গা ছড়িয়ে পড়ে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো এই অস্থিতিশীলতার বিরুদ্ধে সরব হয়ে ওঠে।
এ সময় বাহরাইনের সরকার আরও কঠোর পদক্ষেপ নেয়। বিশিষ্ট কয়েকজন শিয়া নেতাসহ ২৩ জনের বিরুদ্ধে অভ্যুত্থান ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়। দেশটির সংখ্যাগরিষ্ঠ শিয়াদের দাবি, কোণঠাসা পরিস্থিতি থেকে তাঁরা উদ্ধার পেতে চান। চান আরও বেশি অধিকার।

No comments

Powered by Blogger.