স্পেন সরকারের সঙ্গে বিরোধ নিরসনে মধ্যস্থতার আহ্বান ইটিএর

স্পেনের সরকারের সঙ্গে বিরোধ নিরসনে আন্তর্জাতিক মধ্যস্থতার আহ্বান জানিয়েছে নিষিদ্ধঘোষিত বাস্ক বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘ইটিএ’। গতকাল রোববার বাস্কপন্থী পত্রিকা গ্যারায় এ খবর প্রকাশ করা হয়েছে। সংগঠনটির পক্ষ থেকে একতরফাভাবে ঘোষিত অস্ত্রবিরতিকে দুই সপ্তাহ আগে ‘অপর্যাপ্ত’ অভিহিত করে তা নাকচ করে দিয়েছে মাদ্রিদ। তারা বলেছে, সংগঠনটিকে অবশ্যই চিরতরে সহিংসতা বন্ধ করতে হবে।
স্বাধীনতার দাবিতে ইটিএর এই আন্দোলনে ১৯৬৮ সাল থেকে এ পর্যন্ত ৮০০ জন নিহত হয়েছে। এর আগে ২০০৬ সালে একতরফা অস্ত্রবিরতি ঘোষণার মাধ্যমে দুই পক্ষের মধ্যে প্রাথমিক আলোচনা শুরু হয়। কিন্তু মাদ্রিদ বিমানবন্দরে একটি বোমা হামলায় দুজন নিহত হওয়ার পর ওই অস্ত্রবিরতি ভেঙে দেয় স্পেন সরকার।
পত্রিকাটিতে প্রকাশিত ওই আহ্বানে বলা হয়, ‘ফ্রান্স ও স্পেন সরকারের একগুঁয়েমির পরিপ্রেক্ষিতে এই সংঘাতের একটি গণতান্ত্রিক সমাধানে পৌঁছাতে নতুন সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইটিএ। এ ব্যাপারে একটি স্থায়ী, ন্যায়সংগত ও গণতান্ত্রিক সমাধানে পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এই প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’
চলতি মাসের শুরুতে স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী আলফ্রেদো পেরেজ রুবালকাবা বলেন, এটা এত বেশি অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে যে তাদের বিশ্বাস করা কঠিন। নিঃশর্ত ও সুনির্দিষ্টভাবে ইটিএর সহিংস কর্মসূচি বাতিলের দাবি জানান তিনি।

No comments

Powered by Blogger.