বিরোধীদের প্রতি আপসের আহ্বান গিলার্ডের

নবগঠিত দুর্বল জোট সরকারকে ক্ষমতাচ্যুত না করার জন্য রক্ষণশীলদের প্রতি আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। গত শনিবার রাতে দলীয় সদস্যদের উদ্দেশে দেওয়া ভাষণে বিরোধীদলীয় নেতা টনি অ্যাবোটের প্রতি এই আহ্বান জানান তিনি। গতকাল রোববার খনিজ সম্পদ আহরণের ব্যবসার ওপর কঠোর করারোপ এবং যন্ত্রণাহীন মৃত্যুবরণের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে গ্রিন পার্টি।
গত ২১ আগস্টের নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন গিলার্ড। পরে তিনজন স্বতন্ত্র ও গ্রিন পার্টির একজন পার্লামেন্ট সদস্যের (এমপি) সমর্থন নিয়ে সরকার গঠন করা হয়। সরকার গঠনের পরপরই বিরোধীদলীয় নেতা টনি অ্যাবোট দাবি করেন, গিলার্ডের জোটের দেশ শাসনের ম্যান্ডেট নেই। একসময়ের অজনপ্রিয় নেতা অ্যাবোট ও তাঁর দল এবারের নির্বাচনে বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি আসনে জয়ী হন।
নির্বাচনের পর প্রথম গুরুত্বপূর্ণ ভাষণে অ্যাবোটের দাবির প্রসঙ্গ টেনে গিলার্ড বলেন, ‘স্বল্প মেয়াদের জন্য দলীয় স্বার্থ বিবেচনা করা ছেড়ে দিয়ে দীর্ঘ মেয়াদের অগ্রগতির কথা বিবেচনা করুন। পার্লামেন্ট এখনো বসেনি অথচ অ্যাবোট এখনই বলতে শুরু করে দিয়েছেন, কীভাবে তিনি সরকারকে গদিচ্যুত করবেন।’
লেবার পার্টির সদস্যদের উদ্দেশে দেওয়া ভাষণে গিলার্ড বলেন, ‘এই (সরকারের পতন ঘটানো) পন্থায় রাজনৈতিক উদ্দেশ্য সাধনের সুযোগ রয়েছে। কিন্তু আমি মনে করি, সহজ এই পথ বেছে নিলে আমাদের এখানকার বেশির ভাগ নাগরিকই অসন্তুষ্ট হবেন।

No comments

Powered by Blogger.