থাইল্যান্ডে ‘লাল শার্টের’ বিক্ষোভ সমাবেশ

থাইল্যান্ডের রাজধানী ব্যংকক এবং চিয়াং মাই শহরে গতকাল রোববার বিক্ষোভ সমাবেশ করেছে সরকারবিরোধী লাল শার্ট বিক্ষোভকারীরা। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার উৎখাতের চতুর্থ বর্ষপূর্তি এবং মে মাসে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত ব্যক্তিদের স্মরণে তাঁরা এই বিক্ষোভ সমাবেশ করে।
জরুরি অবস্থার মধ্যে লাল শার্টদের এই বিক্ষোভ-সমাবেশ থেকে সহিংসতার আশঙ্কা না করলেও নিরাপত্তা জোরদার করতে বিভিন্ন ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। দুই শহরেই সমাবেশস্থল ও স্পর্শকাতর এলাকায় টহল দেয় সেনাবাহিনী আর হাজার হাজার পুলিশ।চিয়াংমাইয়ের সমাবেশে দশ হাজার বিক্ষোভকারী যোগ দেয়। চিয়াংমাই থাকসিন-সমর্থকদের অন্যতম ঘাঁটি।চিয়াংমাই থেকে সাংবাদিকেরা জানান, বিকেলের দিকে কয়েক হাজার মানুষ শান্তিপূর্ণভাবে মিছিল করে। তাদের বহন করা ব্যানারে পার্লামেন্ট ভেঙে দেওয়ার দাবি জানানো হয়।ব্যাংককে সন্ধ্যার দিকে বিক্ষোভকারীদের সংখ্যা বৃদ্ধি পায়। গত মে মাসে নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত ও আহত ব্যক্তিদের স্মরণে তারা এক হাজার লাল বেলুন ওড়ায়।
সুনাই নামের এক বিক্ষোভকারী বলেন, ‘বিক্ষোভের সময় নিহত এক লাল শার্ট বন্ধুর স্মরণে আমি এখানে এসেছি। লাল শার্টরা কখনো মরে না।’ তবে বিক্ষোভের সময় সহিংসতা পরিহার করতে সমর্থকদের প্রতি আহ্বান জানান থাকসিন সিনাওয়াত্রা। দুর্নীতির দায়ে কারাদণ্ড এড়াতে তিনি এখন বিদেশে আছেন।বিক্ষোভের আগের দিন গত শনিবার প্রায় ৮০টি গাড়ির একটি বহর নিয়ে চিয়াংমাই সফর করেন লাল শার্ট নেতা সোমায়ত প্রুয়েকসাকাসিমসুক।

No comments

Powered by Blogger.