ফ্যাব্রিগাসকে ভুলতে হচ্ছে বার্সা-স্বপ্ন!

হতে পারে বার্সেলোনা তাঁর আঁতুড়ঘর। কিন্তু আর্সেনাল তো তাঁকে ‘হাঁটতে’ শিখিয়েছে, পরিচয় করিয়ে দিয়েছে এই পৃথিবীর সঙ্গে। নাড়ির টান বার্সায় থাকতে পারে, হূদয়ের টান কি নেই আর্সেনালের জন্য! সেই হূদয়ের দাবি নিয়েই সেস ফ্যাব্রিগাসের কাছে উপস্থিত ‘গানার’রা। গুরু আর্সেন ওয়েঙ্গার তো একরকম নির্দেশই দিলেন, ‘বার্সার কথা ভুলে যাও।’
২০০৩ সালে পেশাদার ফুটবলে অভিষেক ফ্যাব্রিগাসের। স্পেনের ‘কিশোর প্রতিভা’টিকে আর্সেনাল কিনে নিয়েছিল মাত্র ১৬ বছর বয়সে। সর্বকনিষ্ঠ হিসেবে আর্সেনালের বেশ কিছু রেকর্ড গড়ে যাত্রা শুরু করা ফ্যাব্রিগাসের এটি আর্সেনালের হয়ে অষ্টম মৌসুম। এই মৌসুমে ওয়েঙ্গার ইতিহাস গড়তে বলছেন অধিনায়ক ফ্যাব্রিগাসকে, ‘আমি বরাবরই বলে এসেছি, সেস এ বছর আমাদের অধিনায়ক হবে। আমরা ওকে রাখতেই চাই। গত মৌসুম আর এই গ্রীষ্মে ওকে নিয়ে অজস্র জল্পনা-কল্পনার পরও আমি মনে করি, এটা বদলাবে না।’
বিশ্বকাপজয়ী মিডফিল্ডারটিকে কিনতে বার্সা ৩ কোটি পাউন্ড পর্যন্ত খরচ করতে রাজি। বার্সার জার্সি পরে ছবি তোলা, আকারে-আভাসে বার্সায় ফিরে যাওয়ার ইচ্ছের কথা জানানো—ফ্যাব্রিগাস নিজেও তাঁর জন্য পরিস্থিতি জটিল করে তুলেছেন। বার্সা অধিনায়ক কার্লোস পুয়োল তো এমন গুরুতর অভিযোগও করে বসলেন, জোর করেই ফ্যাব্রিগাসকে আটকে রাখছে আর্সেনাল। এসব কারণে আর্সেনালে ফিরলে সমর্থকেরা ফ্যাব্রিগাসকে উষ্ণ অভ্যর্থনা নাও জানাতে পারে।
২০০৪ সালের পর লিগ জিততে উন্মুখ আর্সেনাল তাঁকে যে বিক্রি করবে না, এটা স্পষ্ট। ওদিকে বার্সাও হাল ছেড়ে দিয়েছে। ক্লাবের ক্রীড়া সহসভাপতি জোসেপ মারিয়া বলেছেন, ফ্যাব্রিগাসকে আর্সেনাল যে বিক্রি করতে চাইছে না, এই চাওয়াকে তাঁরা সম্মান করছেন। ফ্যাব্রিগাসের অন্তত এই মৌসুমে স্পেনে ফেরা হচ্ছে না, এটি নিশ্চিত। ওদিকে এটাও মোটামুটি নিশ্চিত হয়ে গেছে, বার্সায় আর থাকছেন না মেক্সিকো অধিনায়ক রাফায়েল মার্কেজ। নিউইয়র্ক রেড বুলস হতে যাচ্ছে তাঁর পরবর্তী ঠিকানা। এরই মধ্যে মার্কেজের সাবেক বার্সা-সতীর্থ থিয়েরি অঁরি চলে গেছেন যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে।
‘বিক্রি’ নিয়েই আর্সেনাল এমন খবরের ভিড়ে, ক্লাবটির সদাই নিয়ে জানা যাচ্ছে খুব কমই। তবে জানা গেছে, ইংলিশ ক্লাবটি কিনতে চায় ইতালিয়ান গোলরক্ষক ফেদেরিকো মার্চেত্তিকে। বুফোনের ইনজুরিতে গত বিশ্বকাপে সুযোগ পেয়ে যাওয়া এই গোলরক্ষক খেলেন ক্যালিয়ারিতে। মওকা বুঝে ইতালিয়ান ক্লাবটি আকাশছোঁয়া দাম হেঁকে বসেছে। মার্চেত্তির জন্য সোয়া এক কোটি পাউন্ড চায় তারা।
ওদিকে চেলসির মালিক রোমান আব্রামোভিচ নাকি টাকার বস্তা দিয়ে দিচ্ছেন কার্লো আনচেলত্তিকে। তবে কি খেলোয়াড় তালিকায় বড় ধরনের পরিবর্তন আসছে? বিশেষ করে চেলসির ফুটবলাররা তো এবার বিশ্বকাপে মহা ‘ফ্লপ’! কোচ আনচেলত্তি উড়িয়ে দিলেন এমন ধারণা, ‘হ্যাঁ, এবার বিশ্বকাপে দ্রগবা, মালুদা, ল্যাম্পার্ড, টেরিসহ আমার সব মাস্কেটিয়ার খুব ভালো খেলেনি। তবে এবার বিশ্বকাপে তো বড় দলগুলোই ব্যর্থ হলো। আমার প্রথম মৌসুমে চেলসির হয়ে আমি লিগ, এফএ কাপ আর কমিউনিটি শিল্ড জিতেছি। কেবল চ্যাম্পিয়নস লিগটাই জেতা হয়নি। এবার ওই শিরোপাটিও চাই।

No comments

Powered by Blogger.