ভারতকে আল-কায়েদার চেয়ে বড় হুমকি ভাবে পাকিস্তানিরা

সন্ত্রাসী হামলায় জর্জরিত হওয়া সত্ত্বেও পাকিস্তানের অধিকাংশ লোক মনে করে, তালেবান বা আল-কায়েদার চেয়ে ভারতই তাদের জন্য সবচেয়ে বড় হুমকি। শত শত কোটি ডলার সাহায্য দেওয়ার পরও যুক্তরাষ্ট্রকে তারা সবচেয়ে বড় শত্রু রাষ্ট্র হিসেবে গণ্য করে থাকে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কর্মকাণ্ডের প্রতি আস্থা প্রকাশ করেছে নগণ্য সংখ্যক পাকিস্তানি। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।
প্রতিষ্ঠানটি দুই হাজার পূর্ণবয়স্ক পাকিস্তানি নাগরিকের ওপর জরিপ চালিয়ে এ গবেষণা প্রতিবেদনটি তৈরি করে। এতে অংশ নেওয়া প্রতি চারজন পাকিস্তানির মধ্যে তিনজনই ভারতকে তালেবান বা আল-কায়েদার চেয়ে বেশি বিপজ্জনক হিসেবে উল্লেখ করে।
জরিপে অংশ নেওয়া ৫৩ শতাংশ পাকিস্তানি ভারতকে সবচেয়ে বড় হুমকি এবং ২১ শতাংশ সাধারণ হুমকি হিসেবে মনে করে। তালেবান ও আল-কায়েদার ক্ষেত্রে এ হার তুলনামূলকভাবে অনেক কম। ২১ শতাংশ পাকিস্তানির দৃষ্টিতে আল-কায়েদা পাকিস্তানের জন্য বড় হুমকি আর ৩৮ শতাংশের দৃষ্টিতে সাধারণ হুমকি। আল-কায়েদার চেয়ে তালেবানকে কিছুটা বেশি বিপজ্জনক মনে করে পাকিস্তানিরা। ৩৪ শতাংশ পাকিস্তানির চোখে তালেবান হচ্ছে দেশের জন্য সবচেয়ে বড় বিপদ। ৫৪ শতাংশের চোখে গোষ্ঠীটি মামুলি বিপদ।
২০০৯ সালে ৪৮ শতাংশ পাকিস্তানি ভারতকে সবচেয়ে বড় হুমকি হিসেবে চিহ্নিত করেছিল। পাকিস্তান সরকারও জানিয়েছে, গত বছর তারা আল-কায়েদা ও পাকিস্তানকে যতটা হুমকি হিসেবে গণ্য করত, এ বছর সে তুলনায় কিছুটা কম হুমকি মনে করে।
পাকিস্তানের আর্থ-সামাজিক ও সামরিক খাতের উন্নয়নে যুক্তরাষ্ট্র অঢেল সাহায্য দিলেও সাধারণ পাকিস্তানিদের মন বিন্দুমাত্র জয় করতে পারেনি দেশটি। বরং বেশির ভাগ পাকিস্তানির দৃষ্টিতে যুক্তরাষ্ট্র হলো তাদের সবচেয়ে বড় শত্রু। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের জন্য যা করছেন তাঁকে সঠিক বলে মনে করে মাত্র আট শতাংশ পাকিস্তানি।
অবশ্য এ ক্ষেত্রে পাকিস্তানিদের আস্থা গত বছরের তুলনায় কিছুটা বেড়েছে। গত বছর ওবামার প্রতি আস্থা প্রকাশ করেছিল মাত্র পাঁচ শতাংশ পাকিস্তানি। ১৮ শতাংশ পাকিস্তানি বিশ্বাস করে, আল-কায়েদাপ্রধান ওসামা বিন লাদেন বেঁচে আছেন।

No comments

Powered by Blogger.