আরও গোপন নথি ফাঁসের অঙ্গীকার উইকিলিকসের

আরও গোপন নথি ফাঁস করার অঙ্গীকার করেছেন উইকিলিকসের প্রধান জুলিয়ান অ্যাসানজে। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক এমএসএনবিসি ডটকম নামের ওয়েবসাইটে এ খবর জানানো হয়েছে। গত সপ্তাহে আফগানিস্তানে যুদ্ধসংক্রান্ত মার্কিন সামরিক বাহিনীর ৯০ হাজারের বেশি গোপন নথি প্রকাশ করে আলোড়ন ফেলে দেয় উইকিলিকস নামের এই ওয়েবসাইট।
গত শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জুলিয়ান অ্যাসানজে জানান, তাঁদের হাতে নতুন বেশ কিছু নথিপত্র পৌঁছেছে। এসব নথির মধ্যে তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) এবং মার্কিন সামরিক বাহিনীতে যৌন হয়রানিসহ বিভিন্ন ‘অভ্যন্তরীণ নির্যাতন’-এর নথি রয়েছে।
অবশ্য মার্কিন প্রশাসন সরকারি কোনো গোপন নথি আর প্রকাশ না করার জন্য উইকিলিকস কর্তৃপক্ষকে অনুরোধ করেছে। হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস এনবিসি টেলিভিশনের এক অনুষ্ঠানে বলেন, এ ধরনের গোপন নথি প্রকাশ বন্ধ করার ব্যাপারে তাঁদের সরকারের তেমন কিছু করার নেই। তবে এর মাধ্যমে দেশের নিরাপত্তা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তা নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র পি জে ক্রাউলি বলেন, উইকিলিকস কীভাবে এসব গোপন নথি পেয়েছে, তা এখনও শনাক্ত করতে পারেননি তাঁরা। এদিকে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই গত শুক্রবার জানিয়েছে, তারা এ ব্যাপারে তদন্তকাজ আরও জোরদার করেছে। সর্বশেষ পদক্ষেপ হিসেবে সামরিক গোয়েন্দা শাখার বিশ্লেষক ব্র্যাডলি ম্যানিংকে কুয়েত থেকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হয়েছে।

No comments

Powered by Blogger.