কালো তালিকা থেকে পাঁচ তালেবান সদস্যের নাম কেটেছে জাতিসংঘ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কালো তালিকা থেকে গত শুক্রবার পাঁচ তালেবান সদস্যের নাম বাদ দিয়েছে। আফগান যুদ্ধের অবসানে তালেবানের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। যাঁদের নাম কাটা হয়েছে তাঁদের তিনজন ইতিমধ্যে আফগানিস্তান সরকারের সঙ্গে সন্ধি করেছেন এবং অন্য দুজন মারা গেছেন। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ ব্যক্তিদের এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।
কূটনীতিকেরা জানান, কয়েক বছর আগে আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই ২০ জন তালেবান সদস্যের নামের একটি তালিকা নিরাপত্তা পরিষদের কালো তালিকার দায়িত্বে থাকা কমিটির কাছে হস্তান্তর করেন। ওই তালিকায় এই পাঁচজনের নামও ছিল। এর আগে জানুয়ারিতে ওই তালিকা থেকে আরও পাঁচজনের নাম বাদ দেওয়া হয়েছিল। তালিকার বাকি ১০ জনের মধ্যে দুজনের নাম পর্যালোচনা করা হচ্ছে। বাকি আটজনের নাম কাটা যাবে না বলে সিদ্ধান্ত জানিয়েছে নিরাপত্তা পরিষদ।
শুক্রবার যাঁদের নাম কাটা হয়েছে, তাঁরা হলেন আফগানিস্তানের সাবেক উপস্বাস্থ্যমন্ত্রী আবদুল সাত্তার পাকতিন, পাকিস্তানে সাবেক তালেবান সরকারের রাষ্ট্রদূত ও সাবেক খনিবিষয়ক উপমন্ত্রী আবদুল সালাম জায়িফ, জাতিসংঘে সাবেক অনানুষ্ঠানিক আফগান প্রতিনিধি মুজাহেদ আওরঙ্গ, বারমিন প্রদেশের সাবেক গভর্নর মোহাম্মদ ইসলাম মোহাম্মদি ও সাবেক উপস্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সামাদ খাকসার। তাঁদের মধ্যে শেষ দুজন মারা গেছেন।
প্রেসিডেন্ট কারজাই সম্প্রতি বলেছেন, কালো তালিকা থেকে সব তালেবান সদস্যের নাম বাদ দেওয়ার উদ্যোগ নেবেন তিনি

No comments

Powered by Blogger.