কলম্বিয়ার নতুন সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব ফার্ক গেরিলাদের

কলম্বিয়ার সবচেয়ে বড় বামপন্থী গেরিলা দল ফার্ক দেশটির নতুন সরকারের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে। সংগঠনটির প্রধান আলফনসো কানো বলেছেন, সরকারের সঙ্গে দীর্ঘ ৪৬ বছরের সশস্ত্র বিরোধ নিরসনে একটি রাজনৈতিক সমাধান চান তাঁরা। ভিডিওচিত্রের মাধ্যমে ফার্ক নেতা গত শুক্রবার এ প্রস্তাব করেন।
তবে এর আগে নির্বাচিত প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, বিদ্রোহীদের হাতে জিম্মি লোকজনকে মুক্ত করে না দেওয়া পর্যন্ত তিনি কোনো ধরনের আলোচনায় বসবেন না।
রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) প্রধান নেতা কানো ভিডিওচিত্রে বলেছেন, ‘আমরা আজ আবারও আলোচনায় বসার প্রস্তাব করছি। অস্ত্র ছেড়ে রাজনৈতিক সমাধানে আসতে আমরা অঙ্গীকারবদ্ধ।’ তিনি বলেন, ‘গত ২০ জুনের নির্বাচনে হুয়ান সান্তোসের বিজয়ের মধ্য দিয়ে কলম্বিয়ার রাজনৈতিক ও কৌশলগত সফলতার বিষয়টি নিশ্চিত হলো।’
তিনটি ভাগে বিভক্ত ৩৬ মিনিটের এই ভিডিওচিত্র রেজিসটেনসিয়া সাময়িকীর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ওয়েবসাইটটি ফার্ক গেরিলাদের হয়ে প্রচারণার কাজ করছে।
প্রতিবেশী দেশ ভেনেজুয়েলার সঙ্গে কলম্বিয়ার কূটনৈতিক টানাপোড়েন চলাকালে ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর পক্ষ থেকে এ প্রস্তাব করা হয়েছে। ভেনেজুয়েলা সরকার তার ভূখণ্ডে অন্তত দেড় হাজার ফার্ক গেরিলাকে আশ্রয় দিচ্ছে বলে সম্প্রতি কলম্বিয়ার প্রেসিডেন্ট আলভারো ইউরাইব অভিযোগ করেছেন। তাঁর এ অভিযোগের পরপরই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ কলম্বিয়ার সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন।
আগামী ৭ আগস্ট প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন হুয়ান সান্তোস। বিগত দুই মেয়াদে প্রেসিডেন্ট ইউরাইবের কঠোর দমননীতির কারণে দেশটিতে সশস্ত্র গেরিলারা অনেকটা কোণঠাসা হয়ে পড়েছে।
সীমান্তে ভেনেজুয়েলার সেনা মোতায়েন
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ বলেছেন, কলম্বিয়া-সংলগ্ন সীমান্ত রক্ষায় সেনা মোতায়েন করা হয়েছে। পদাতিক সেনাদের পাশাপাশি বিমানবাহিনীর ছোট ছোট দলও মোতায়েন করা হয়েছে। গত শুক্রবার জাতীয় টেলিভিশনে শাভেজ এ কথা বলেন।
সম্প্রতি কলম্বিয়া তার দেশের গেরিলাদের আশ্রয় দেওয়ার অভিযোগ তুললে ভেনেজুয়েলা দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। এর পর থেকে কলম্বিয়ার বিরুদ্ধে ভেনেজুয়েলা সামরিক অভিযান চালানোর প্রস্তুতির অভিযোগ তুলে আসছে।
সীমান্তে ‘আত্মরক্ষামূলক’ এ সেনা মোতায়েনের ব্যাপারে হুগো শাভেজ বিস্তারিত কিছু জানাননি। তবে তিনি ‘যুদ্ধের পরিকল্পনা’ পর্যালোচনা করছেন বলে জানান। এর কারণ হিসেবে শাভেজ বলেন, ৭ আগস্ট ক্ষমতা হস্তান্তরের আগে কলম্বিয়ার প্রেসিডেন্ট আলভারো ইউরাইব ‘যা খুশি করতে পারেন’। শাভেজ বলেন, ‘কোনো কায়দা করে তারা আমাদের যুদ্ধে জড়াতে বাধ্য করতে পারবে না।’ এ সময় তিনি বলেন, কলম্বিয়ার একটি বিমান এ সপ্তাহে ভেনেজুয়েলার আকাশসীমার ভেতরে ঢুকে পাঁচ মিনিট ছিল।
শাভেজ ইতিপূর্বে এই বলে হুঁশিয়ার করে দেন যে যুক্তরাষ্ট্র কলম্বিয়াকে কোনো সামরিক অভিযানে সহায়তা দিলে তাঁরা সে দেশে তেল সরবরাহ বন্ধ করে দেবেন।

No comments

Powered by Blogger.