১২৮ জনের মধ্যে আসিফ ৪৮তম

মিউনিখে গিয়ে নিজের সেরা স্কোর করতে পারলেন না আসিফ হোসেন খান। তবে ৫০তম বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের এই তারকা শ্যুটার খুব খারাপ করেননি। ১০ মিটার এয়ার রাইফেলে মাঝামাঝি গোছের স্কোরই করেছেন, তবে এই স্কোর দিয়ে আজকাল আন্তর্জাতিক অঙ্গনে সমীহ পাওয়া যায় না। ৬০০-তে আসিফের সর্বোচ্চ স্কোর যেখানে ৫৯৫, এই প্রতিযোগিতায় হয়েছে ৫৯১। ১২৮ জন শ্যুটারের মধ্যে আসিফের স্থান ৪৮তম।
তুলনামূলক অনেক ভালো করেছেন তরুণ শ্যুটার আবদুল্লাহ হেল বাকি। ক্যারিয়ার-সেরা ৫৯৩ স্কোর করে বিকেএসপির এই শ্যুটার ৩২তম হয়েছেন। বাংলাদেশের আরেক প্রতিযোগী তৌফিক শাহরিয়ার (চন্দন) করেছেন ৫৭৯ (১০৮তম)।
বাছাইয়ে ৫৯৯ স্কোর করে যৌথভাবে প্রথম ছিলেন হাঙ্গেরির পিটার এবং ইতালির নিকিরো। তবে শ্যুট-অফে প্রথম হয়ে সোনা জিতে গেছেন নিকোরো। শ্যুট-অফে তাঁর স্কোর ১০৩.৫, দ্বিতীয় হওয়া পিটারের ১০০-র সামান্য বেশি। বাছাইয়ে ৫৯৭ স্কোর করে তৃতীয় হয়েছেন ভারতীয় শ্যুটার গগন নারান।
গত অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় তারকা শ্যুটার অভিনব বিন্দ্রা বাছাইয়ে করেছেন ৫৯৩। বাংলাদেশের বাকির পর তাঁর স্থান। গত এসএ গেমসে ঢাকায় সোনাজয়ী ভারতীয় তরুণ ইমরান হোসেন স্কোর করেছেন ৫৯০। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী শ্যুট-অফে ওঠা ৮ জনের সেরা ৬ জন সরাসরি আগামী ২০১২ লন্ডন অলিম্পিকে খেলবেন। অন্যদের সামনে আরও অনেক বিশ্ব চ্যাম্পিয়নশিপ আছে। তখন আরও সুযোগ আসবে। এমনিতে ৫৭০ স্কোর করলে এমকিউএস (মিনিমাম কোয়ালিফিকেশন স্কোর) হয়ে যায়। তবে অলিম্পিকে সুযোগ পেতে ওয়াইল্ড কার্ড পেতে হয়। সেই সুযোগ এখনো অনেক আছে আসিফদের সামনে।
আজ মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে খেলবেন শারমিন আক্তার রত্না, শারমিন আক্তার ও সাবরিনা আক্তার।

No comments

Powered by Blogger.