ইরানে পাথর ছুড়ে মৃত্যুদণ্ড পাওয়া মা সন্তানদের দেখতে চেয়েছেন

ব্যভিচারের অপরাধে পাথর ছুড়ে মৃত্যুদণ্ড পাওয়া এক ইরানি মা তাঁর সন্তানদের দেখতে চেয়েছেন। এ আবেদন জানিয়ে কর্তৃপক্ষের কাছে লেখা একটি চিঠি গতকাল শনিবার লন্ডনে প্রকাশ করেছেন মানবাধিকার কর্মীরা। সাকিনেহ মোহাম্মদি-আশতিয়ানি নামের ওই নারীর দুই সন্তান রয়েছে।
সাকিনেহকে পাথর ছুড়ে মৃত্যুদণ্ড দেওয়ার সাজা ঘোষণার পর পশ্চিমা দেশগুলোর মানবাধিকার কর্মীরা এর বিরুদ্ধে প্রচার শুরু করেন। এর পরিপ্রেক্ষিতে চলতি মাসের শুরুর দিকে ইরানের বিচার বিভাগের প্রধান সাদেক লারিজানি মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে সাময়িক স্থগিতাদেশ জারি করেন।
ইন্টারন্যাশনাল কমিটি অ্যাগেইনস্ট স্টোনিং নামের সংস্থা সাকিনেহর ওই চিঠির ইংরেজিতে অনূদিত কপি গতকাল প্রকাশ করে। চিঠিতে বলা হয়েছে, ‘আমি সাকিনেহ মোহাম্মদি-আশতিয়ানি তাবরিজ কারাগারে বন্দী। যাঁরা আমার সম্পর্কে চিন্তাভাবনা করেন, তাঁদের ধন্যবাদ জানাই। আমি বেঁচে থাকতে চাই এবং আমার সন্তানদের আবার বুকে জড়িয়ে ধরতে চাই। আমাকে সাহায্য করুন।’

No comments

Powered by Blogger.