নেপালে প্রধানমন্ত্রী নির্বাচনে তৃতীয় দফা উদ্যোগও ব্যর্থ

নেপালে প্রধানমন্ত্রী নির্বাচনে তৃতীয় দফা উদ্যোগ গতকাল সোমবার ব্যর্থ হয়েছে। চতুর্থ দফা নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী বৃহস্পতিবার। দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে ৬০১ সদস্যের পার্লামেন্ট এর আগে দুবার ব্যর্থ হয়। গত ৩০ জুন প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালের পদত্যাগের পর দেশটিতে রাজনৈতিক শূন্যতার সৃষ্টি হয়। এক মাস পর গতকাল সোমবার নেপালের আইনপ্রণেতারা প্রধানমন্ত্রী নির্বাচনের তৃতীয় দফা উদ্যোগ নেন। তবে প্রেসিডেন্ট রামবরণের আহ্বানে নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তত্ত্বাবধায়কপ্রধান হিসেবে মাধব কুমার দায়িত্ব পালন করবেন।
তৃতীয় দফা নির্বাচনের উদ্যোগ ব্যর্থ হওয়ার পর গতকাল পার্লামেন্টের চেয়ারম্যান অব দ্য হাউস সুভাষ মেম্বাং তিনটি প্রধান দলের প্রধানদের নিয়ে এক জরুরি বৈঠক ডাকেন। বৈঠকে আগামী বৃহস্পতিবার চতুর্থ দফা নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।
১০ বছর সশস্ত্র সংগ্রামের পর ২০০৬ সালে ক্ষমতাসীন দলগুলোর সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করে মাওবাদীরা। ২০০৮ সালের ১০ এপ্রিল দেশটির সংবিধান প্রণয়নে দুই বছর মেয়াদের জন্য গণপরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এই সময়ের মধ্যে সংবিধান প্রণয়নে ব্যর্থ হয় গণপরিষদ।

No comments

Powered by Blogger.