ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিটিশ হাইকমিশনারকে তলব

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের একটি বিতর্কিত মন্তব্যের জের ধরে পাকিস্তান ও ব্রিটেনের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন চলছে। ওই মন্তব্যের জের ধরে পাকিস্তান সরকার ইসলামাবাদে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যাডাম থমসনকে তলব করেছে।
গতকাল সোমবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি আনুষ্ঠানিকভাবে তাঁকে তলব করেন। এর মধ্য দিয়ে ব্রিটেন-পাকিস্তান সম্পর্কের আরও একধাপ অবনতি হলো বলে কূটনৈতিক মহল মনে করছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গতকাল এএফপিকে জানান, ব্রিটিশ হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রীর তলবে সাড়া দিয়ে দুপুরে (গতকাল) তাঁর কার্যালয়ে যান এবং বৈঠকে বসেন। বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে বিবৃতি প্রকাশ করার কথা রয়েছে। ব্রিটিশ হাইকমিশন এ সংবাদের সত্যতা স্বীকার করে বলেছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধে ডেভিড ক্যামেরনের মন্তব্য নিয়ে হাইকমিশনার তাঁর সঙ্গে আলোচনা করছেন।
এদিকে ডেইলি টেলিগ্রাফ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির কয়েকজন ঘনিষ্ঠ বন্ধু বলেছেন, পাকিস্তানের সেনাবাহিনী ক্যামেরনের বক্তব্যকে ঘিরে বিতর্ককে উসকে দিচ্ছে। তাদের সমর্থন পেয়ে ইসলামি সংগঠনগুলো ক্যামেরনের কুশপুত্তলিকা দাহ করেছে। আইএসআইয়ের প্রধান আগামী সপ্তাহে নির্ধারিত ব্রিটিশ ও পাকিস্তানি গোয়েন্দাদের মধ্যে সহযোগিতামূলক বৈঠক বাতিল করে দেওয়ায় তারা বিক্ষোভ করতে উৎসাহ পেয়েছে। ওই প্রতিবেদনে আরও বলা হয়, এই মুহূর্তে প্রেসিডেন্ট জারদারি সরকারের বাইরে ও ভেতরের নেতা-কর্মীদের চাপে রয়েছেন। আগামী শুক্রবার ব্রিটেনে সফর করে জারদারির ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। বিরোধী দল ও সরকারের একটি অংশ চাইছে, জারদারি ওই বৈঠকে না যান। তবে এখন পর্যন্ত জারদারির সফরসূচিতে কোনো পরিবর্তন আনা হয়নি।
গত বুধবার ভারতের বেঙ্গালুরু সফর করার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানকে তার ভূখণ্ড থেকে ভারত বা আফগানিস্তান অথবা অন্য যেকোনো দেশে জঙ্গি ‘রপ্তানি’ করতে দেওয়া হবে না। তাঁর এ মন্তব্যে পাকিস্তানের সরকারি ও বেসরকারি মহলে তোলপাড় শুরু হয়।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ গিলানি ক্যামেরনের এ বক্তব্যের সমালোচনা করেন। তবে পাকিস্তানের তথ্যমন্ত্রী কামর জামান কয়রা বলেন, আগামী শুক্রবার প্রেসিডেন্ট জারদারি ব্রিটেনে প্রধানমন্ত্রী ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেন। প্রেসিডেন্ট জারদারি সেখানে জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তানের অবস্থান ব্যাখ্যা করবেন এবং তাঁরা আশা করছেন, সব শুনে ক্যামেরন তাঁর ভুল বুঝতে পারবেন।

No comments

Powered by Blogger.