ইসরায়েল ও জর্ডানে রকেট হামলা, নিহত ১

ইসরায়েলের অবকাশযাপন কেন্দ্র ও সমুদ্রবন্দর ইলাত এবং সংলগ্ন জর্ডানের সমুদ্রবন্দর আকাবায় গতকাল সোমবার রকেট হামলায় একজন নিহত ও কমপক্ষে চারজন আহত হয়েছে। মিসরের সিনাই এলাকা থেকে এই রকেট ছোড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ইসরায়েলের পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় সকাল পৌনে আটটার দিকে কয়েকটি রকেট আঘাত হানে। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, চার-পাঁচটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। রোজেনফেল্ড নামের ওই মুখপাত্র বলেন, ‘বিস্ফোরণগুলো রকেট হামলা বলেই মনে হয়েছে। দুটি রকেট পড়েছে সমুদ্রে। আর একটি পড়েছে সমুদ্রবন্দরের ফাঁকা এলাকায়।’ তবে সেই এলাকাটি ঠিক কোথায় সেটি তিনি নির্দিষ্ট করে বলেননি।
ইলাতের পুলিশ প্রধান জানিয়েছেন, আর দুটি রকেট আঘাত হেনেছে জর্ডান ভূখণ্ডে। প্রায় একই সময় ইলাত থেকে মাত্র ১০ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থিত জর্ডানের আকাবা সমুদ্রবন্দরে আঘাত হানে একটি রকেট। জর্ডানের কর্মকর্তারা জানিয়েছেন, বন্দরের একটি হোটেল এলাকায় ওই রকেটের আঘাতে একজন নিহত ও চারজন আহত হয়েছে।
জর্ডানের রাজধানী আম্মানে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নায়েফ কাদাই জানান, একটি আন্তর্জাতিক হোটেলের কাছে রাস্তায় আঘাত হানে একটি রকেট। এতে দুটি গাড়ি দুমড়ে-মুচড়ে যায়। এ ঘটনায় একজন নিহত হয়।
ঘটনা তদন্তের সঙ্গে জড়িত জর্ডানের এক কর্মকর্তা জানিয়েছেন, আকাবা থেকে দক্ষিণ-পশ্চিমে অবস্থিত কোনো এলাকা থেকে ওই রকেট ছোড়া হয়েছে। তিনি আসলে মিসরের সিনাই উপত্যকাকে ইঙ্গিত করেছেন। ওই কর্মকর্তা বলেন, ‘তদন্তে প্রমাণিত হয়েছে, রকেটটি ছোড়া হয়েছে আকাবার দক্ষিণ-পশ্চিম দিক থেকে। এতে আহত হয়েছে পাঁচজন।’
ইসরায়েলে ইলাতের পুলিশ প্রধান মোশে কোহেন জানান, প্রাথমিকভাবে মনে হচ্ছে ইলাতের দক্ষিণ দিক থেকে রকেট ছোড়া হয়েছে। তিনিও মিসরের সিনাই উপত্যকার দিকে ইঙ্গিত দিয়েছেন। ইলাত থেকে সিনাইয়ের দূরত্ব ১০ কিলোমিটারের মতো। ইসরায়েলি একটি সামরিক সূত্র জানিয়েছে, রকেটগুলো সম্ভবত মিসর থেকে ছোড়া হয়েছে।
গত এপ্রিলেও আকাবা এবং ইলাতে একই ধরনের রকেট হামলা হয়েছিল। তবে তখন কোথা থেকে রটেক ছোড়া হয়েছে তা নির্ধারণ করা যায়নি। ২০০৫ সালেও এই দুই বন্দরে একই ধরনের রকেট হামলা হয়। কিন্তু ওই হামলার দায় স্বীকার করেছিল সিনাই এলাকার একটি জঙ্গি গোষ্ঠী।

No comments

Powered by Blogger.