কমনওয়েলথ গেমস ঘিরে অনিয়মের অভিযোগের কারণ রাজনীতি

ভারতে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমস ঘিরে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ গেমস অ্যাসোসিয়েশনের কর্মকর্তা বলেছেন, এর পেছনে রাজনীতি আছে।
অস্ট্রেলিয়ান কমনওয়েলথ গেমস অ্যাসোসিয়েশনের (এসিজিএ) প্রধান নির্বাহী পেরি ক্রসহোয়াইট বলেন, এসব অভিযোগ উত্থাপনের নেপথ্যে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে। তিনি বলেন, এটা বোঝা যাচ্ছে যে বিষয়টি নিয়ে সরকার ও গেমসে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো কাদা ছোড়াছুড়ি করছে। তবে আমার পক্ষে বেশি কিছু বলা কঠিন।
ভারতের একটি দুর্নীতিবিরোধী সংস্থা গত শুক্রবার জানায়, কমনওয়েলথ গেমস সামনে রেখে নির্মিত স্থাপনাগুলো অত্যন্ত নিম্নমানের হয়েছে। সর্বশেষ গত শনিবার ভারতীয় হাইকমিশন লন্ডনে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন এক অভিযোগের কথা প্রকাশ করেছে।
ক্রসহোয়াইট বলেন, অভিযোগ করার ক্ষেত্রে প্রত্যেকে পরস্পরের অতি সূক্ষ্ম ত্রুটিগুলোও টেনে আনছে।
আগামী ৩ থেকে ১৪ অক্টোবর ভারতে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমস হবে দেশটিতে এ পর্যন্ত আয়োজিত সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতার আসর। ৭১টি দেশের প্রতিযোগীরা এতে অংশ নেবে। এই আসরের বাজেট ইতিমধ্যে রেকর্ড ২০০ কোটি ডলারে দাঁড়িয়েছে।
এর আগে সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন কর্মকর্তারা বলেন, গেমসের জন্য বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পের কার্যক্রম পর্যালোচনা করে সংস্থাটি ১৪টি প্রকল্পে অনিয়ম খুঁজে পেয়েছে

No comments

Powered by Blogger.