হেরে গেছে টটেনহাম

গত মৌসুমটা স্বপ্নের মতোই কেটেছে টটেনহাম হটস্পারের। চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করে চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে জায়গা করে নিয়েছে হ্যারি রেডন্যাপের ক্লাব। পরশু এই প্লে-অফেই একটু ধাক্কা খেল তাদের চ্যাম্পিয়নস লিগের মূল পর্বে খেলার স্বপ্ন। সুইজারল্যান্ডের অখ্যাত ক্লাব ইয়ং বয়েজের কাছে ২-৩ গোলে হেরে গেছে স্পারসরা।
ন্যূনতম ব্যবধানের এই হারটিকেও অবশ্য ভাগ্য বলে মানতে পারেন টটেনহাম কোচ রেডন্যাপ। ম্যাচের ২৮ মিনিটেই যে ০-৩ গোলে পিছিয়ে পড়েছিল তাঁর দল। ৪ মিনিটে লুলির গোলে প্রথম এগিয়ে যায় ইয়ং বয়েজ। বিয়েনভেন্যু ১৩ মিনিটে দ্বিগুণ করেন ব্যবধান। ২৮ মিনিটে হচস্ট্রাসার করেন ৩-০। ৪২ মিনিটে অবশ্য বাসংয়ের মাধ্যমে একটি গোল ফিরিয়ে দেয় টটেনহাম।
এভাবে পিছিয়ে পড়ে একেবারেই মন ভেঙে গিয়েছিল টটেনহাম কোচ-খেলোয়াড়দের। ম্যাচ শেষে কোচ রেডন্যাপ নিজেই করেছেন এই স্বীকারোক্তি, ‘দেখলাম আমার খেলোয়াড়দের কেউ বুটের সমস্যার কথা বলছে, কেউ আবার মাঠের সমস্যার কথা বলছিল। এই ম্যাচ নিয়ে আমি ভয়াবহ চিন্তায় পড়ে গিয়েছিলাম।’
তবে কোচকে কি আর ভেঙে পড়লে চলে? তাই প্রথমার্ধ শেষে হতাশা গোপন করে খেলোয়াড়দের দিয়েছেন উজ্জীবনী মন্ত্র, ‘দ্বিতীয়ার্ধে আমি খেলোয়াড়দের বলেছি, আমাদের এখন মরণপণ লড়াই। সেই লড়াই করে দ্বিতীয়ার্ধে একটি গোল ফিরিয়েও দিয়েছি আমরা।’ ৮২ মিনিটে দ্বিতীয়ার্ধে ফিরিয়ে দেওয়া গোলটি করেছেন রুশ তারকা পাভলিউচেঙ্কো।
আগামী বুধবার দ্বিতীয় লেগটা অবশ্য নিজেদের মাঠে খেলবে টটেনহাম। দুটি গোল ফিরিয়ে দিতে পারায় কাজটা একটু সহজই হয়ে গেছে তাদের জন্য। নিজেদের মাঠে ১-০ গোলে জিতলেই উঠে যাবে তারা গ্রুপ পর্বে।

No comments

Powered by Blogger.