মানছেন না ফেদেরার

একথা-ওকথা বলার আগে নিন্দুকদের মনে রাখা উচিত তাঁর নাম রজার ফেদেরার। বাইরের কথায় মুষড়ে পড়ার পাত্র তিনি নন। বরং খারাপ সময় পেছনে ফেলে নিন্দুকদের পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা আছে বলেই তিনি ফেদেরার।
ক্যারিয়ারে রেকর্ড ১৬টি গ্র্যান্ড স্লামসহ ৬২টি শিরোপা—ফেদেরারের সামর্থ্য নিয়ে কারও প্রশ্ন নেই। কিন্তু দুর্ভাগ্য, সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। সেই জানুয়ারিতে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন। এরপর একের পর এক টুর্নামেন্টে ফেরা খালি হাতে। সর্বশেষ রজার্স ওপেনের ফাইনালে হেরে যাওয়ার পর সেই পুরোনো কথাটাই আবার নতুন করে শুনলেন—ফেদেরারের সময় শেষ!
এই সমালোচকদের উদ্দেশে ফেদেরারের জবাব, ‘গত গ্রীষ্ম দুর্দান্ত কেটেছিল। ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন জিতেছিলাম। এ বছর সেটা হয়নি। কিন্তু গত বছর অস্ট্রেলিয়ান ওপেনে নাদালের কাছে হেরে যাওয়ার পর লোকজন বলতে শুরু করল, আমি বড় সমস্যার মধ্যে পড়ে গেছি। অস্ট্রেলিয়া ওপেনে কোর্টে কেঁদেছিলাম। অনেকের কাছে সেটা মনে হয়েছিল ট্র্যাজেডি। কেউ বিশ্বাসই করতে চাইল না, আমি ফিরে আসব। কিন্তু আমি আবার দুটি গ্র্যান্ড স্লাম জিতলাম, ইউএস ওপেনের ফাইনালে উঠলাম। এবং এ বছর অস্ট্রেলিয়া ওপেন জিতলাম। সবকিছু বদলেও গেল। কিন্তু ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন না জিততেই আবার শুরু হলো কথা।’
মুখে বলে লাভ নেই। ফেদেরার জানেন জবাবটা দিতে হতে কোর্টেই, ‘আমি এ বছরে ইতিমধ্যেই একটা গ্র্যান্ড স্লাম জিতেছি। দ্বিতীয়টি জেতার সুযোগও আছে (ইউএস ওপেনে)। সম্ভবত বছরের শেষ চ্যাম্পিয়নশিপটা।’ শীর্ষস্থান হারিয়ে চলে গিয়েছিলেন তিনে। কিন্তু টরন্টো মাস্টার্সের ফাইনালে উঠে আবার ফিরেছেন দুইয়ে। ফেদেরার দৃঢ়বিশ্বাসী, শীর্ষস্থানটাও আবার ফিরে পাবেন। তবে এও স্বীকার করেছেন, নতুন খেলোয়াড়েরা উঠে আসায় কোর্টে লড়াইটা এখন আগের চেয়ে কঠিন হয়ে গেছে।
বাইরের লোকের মুখ না হয় বন্ধ রাখলেন ফেদেরার। কিন্তু কোর্টে প্রতিপক্ষদের মুখে তালা দেবেন কীভাবে? রজার্স কাপের ফাইনালে যাঁর কাছে হেরেছেন, সেই অ্যান্ডি মারেও যে বলছেন, আগের ঔজ্জ্বল্য কিছুটা হারিয়ে ফেলেছেন ফেদেরার।

No comments

Powered by Blogger.