বন্যার্তদের জন্য সহায়তা জঙ্গিদের হাতে যাবে না

পাকিস্তানের বন্যার্ত মানুষের জন্য দেওয়া আন্তর্জাতিক সাহায্য কোনো জঙ্গিগোষ্ঠীর হাতে যাবে না বলে দাতাদের আবারও আশ্বস্ত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক। তিনি বলেন, এই সহায়তা থেকে কোনোভাবেই তালেবানকে সুবিধা নিতে দেওয়া হবে না।
জাতিসংঘ বলছে, দেশটিতে ভয়াবহ বন্যায় প্রাথমিক ত্রাণ-সহায়তার জন্য চার কোটি ৬০ লাখ মার্কিন ডলার প্রয়োজন। চাহিদার বিপরীতে এ পর্যন্ত এর অর্ধেক পরিমাণ অর্থ পাওয়া গেছে।
পাকিস্তান কর্তৃপক্ষ জানায়, এ পর্যন্ত দুই কোটি মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছে। দেশটির কিছু কিছু এলাকায় বন্যার ব্যাপারে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। জাতিসংঘের মতে, বন্যাকবলিত ৬০ লাখ মানুষের জরুরি ত্রাণ-সহায়তা প্রয়োজন। এখনো হাজার হাজার গ্রাম পানিতে ডুবে আছে। বন্যাকবলিত অনেকেই আশ্রয়, খাদ্য ও বিশুদ্ধ পানি পাচ্ছে না। তাদের স্বাস্থ্য নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছে।
বন্যাকবলিত মানুষ সরকারের সমালোচনা করছে। প্রয়োজনের তুলনায় ত্রাণ সরবরাহ অনেক কম বলে অভিযোগ তুলে বিভিন্ন স্থানে প্রতিবাদ মিছিলের খবর পাওয়া গেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বলেন, প্রাথমিক ত্রাণ-সহায়তায় সরকারের ভূমিকায় তিনি সন্তুষ্ট। তবে ভয়াবহ এই দুর্যোগে সরকারও অনেকটা হতবিহ্বল। তিনি বলেন, বন্যাপরিস্থিতি এত ভয়াবহ হবে সরকার তা আশঙ্কা করেনি। এই উপমহাদেশের ইতিহাসে এত বড় ভয়াবহ দুর্যোগের ঘটনা আগে ঘটেনি।
রেহমান মালিক বলেন, বন্যাদুর্গতদের সহায়তা দিয়ে জনগণের মন জয়ের চেষ্টা করতে পারে তালেবান। তারা যাতে এই সুযোগ নিতে না পারে, সে বিষয়ে তিনি সচেতন আছেন বলে জানান।
বন্যার্ত মানুষকে সহায়তা দিয়ে তালেবান সাধারণ জনগণের মন জয় করছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অ্যান পিটারসন। তিনি বলেন, এমন কিছু বন্যাদুর্গত এলাকা আছে, যেখানে শুধু তালেবান গোষ্ঠীই ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছে।
জাতিসংঘ বলছে, পাকিস্তানে বন্যার্ত মানুষের সহায়তায় প্রয়োজনীয় অর্থ সংগ্রহে সংস্থাটি হিমশিম খাচ্ছে। জাতিসংঘের মুখপাত্র মাউরিজিও জিউলিয়ানো বলেন, অর্থ সংগ্রহের কাজে উন্নতি হচ্ছে। তবে ভয়াবহ এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সত্যিই কঠিন। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ জরুরি সহায়তার জন্য দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে।
ত্রাণসহায়তা বাড়ানোর ঘোষণা ইউরোপীয় ইউনিয়নের: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল পাকিস্তানে আরও তিন কোটি ৯০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে। এতে সব মিলিয়ে বন্যার্ত মানুষের জন্য ইইউর সহায়তার পরিমাণ দাঁড়াবে নয় কোটি ১০ লাখ মার্কিন ডলার। ইইউর মানবিক সহায়তাবিষয়ক কমিশনার ক্রিস্টালিনা জিওর্জিভা এক বিবৃতিতে এ তথ্য জানান।
পুলিশ ফাঁড়িতে জঙ্গি হামলা: ভয়াবহ বন্যার মধ্যেও পেশোয়ারে একটি পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছে জঙ্গিরা। এ ছাড়া দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে দুই ব্যক্তিকে হত্যা করা হয়েছে।
পেশোয়ারের পুলিশপ্রধান লিয়াকত আলী খান গতকাল জানান, পেশোয়ারের আদেজাই এলাকায় মঙ্গলবার রাতে নামাজ আদায়ে যাওয়ার পথে দুই ব্যক্তিকে হত্যা করা হয়। ওই দুই ব্যক্তি তালেবানবিরোধী বলে পরিচিত ছিলেন। তিনি আরও জানান, ওই ঘটনার কয়েক ঘণ্টা পর পেশোয়ারের সারবান্দ এলাকায় একটি পুলিশ ফাঁড়িতে হামলা চালায় জঙ্গিরা। এ সময় দুই পক্ষের গোলাগুলিতে কয়েকজন জঙ্গি নিহত হয়। তবে কোনো পুলিশ হতাহত হয়নি।

No comments

Powered by Blogger.