মাওবাদীদের ভারত বনেধর প্রথম দিন শান্তিপূর্ণ

ভারতে মাওবাদীদের ডাকা দুই দিনব্যাপী বনেধর প্রথম দিন গতকাল বুধবার শান্তিপূর্ণভাবে অতিবাহিত হয়েছে। তবে বন্ধ্ শুরুর আগের দিন পুলিশের চর সন্দেহে দুই ব্যক্তিকে হত্যা করেছে মাওবাদীরা।
অন্ধ্র প্রদেশের মাওবাদী নেতা চেরিপুরি রাজকুমার ওরফে আজাদকে ‘হত্যা’র প্রতিবাদে মাওবাদীরা এই বনেধর ডাক দেয়। প্রথম দিন মাওবাদী-প্রভাবিত রাজ্যগুলোতে বনেধর প্রভাব পড়লেও অন্য রাজ্যগুলো মোটামুটি স্বাভাবিক ছিল। বন্ধেক ঘিরে নাশকতা ঠেকাতে মাওবাদী-প্রভাবিত রাজ্যগুলোতে আগাম সতর্কতা জারি করা হয়।
বিভিন্ন সূত্র জানায়, মাওবাদী-প্রভাবিত পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, ছত্তিশগড়, অন্ধ্র প্রদেশ, বিহার, ওডিশা ও মহারাষ্ট্রে ভালোভাবেই বন্ধ্ পালিত হয়। এসব রাজ্যে প্রধান প্রধান সড়কে কোনো যানবাহন চলেনি। দোকানপাটও বন্ধ থাকে। ওডিশার কোরাপুট, মালকানগিরি, রায়গাড়া, গজপতি, সুন্দরগড়, কেওনঝাড় জেলার মাওবাদী অঞ্চলে বন্ধ্ শান্তিপূর্ণভাবে পালিত হয়। এই অঞ্চলে যানবাহন ও দোকানপাট বন্ধ থাকে।
পশ্চিমবঙ্গের পুরুলিয়া, বাঁকড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার জঙ্গল মহলে কঠোরভাবে বন্ধ্ পালন করা হয়। এই অঞ্চলে রাতে চলাচলকারী সব ধরনের ট্রেন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এই অঞ্চলে বেসরকারি কোনো বাসও চলাচল করেনি।

No comments

Powered by Blogger.