কারফিউয়ে কাশ্মীরের জনজীবন অচল

কারফিউয়ের কারণে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে জনজীবন অচল হয়ে পড়েছে। ক্রমে বেড়ে ওঠা বিক্ষোভ মোকাবিলায় গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরসহ বেশ কয়েকটি শহরে কারফিউ জারি করা হয়। এসব শহরে সেনা মোতায়েন করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং কাশ্মীরের সমস্যা নিয়ে আলোচনার জন্য গতকাল মন্ত্রিসভার বৈঠক ডাকেন।
মধ্য ও উত্তর কাশ্মীর এবং শ্রীনগরে কারফিউ উপেক্ষা করে শত শত বিক্ষোভকারী গতকাল বুধবার রাস্তায় নেমে আসে। কর্তৃপক্ষ গণমাধ্যম কর্মীদের কারফিউ পাস বাতিল করায় টেলিভিশন চ্যানেল এনডিটিভির কার্যালয়সহ সাংবাদিকদের কার্যালয়ে অভিযান চালানো হয়।
মধ্য কাশ্মীরের বুদগাম জেলা থেকে পাওয়া খবরে জানা যায়, ছাদোরা ও বীরওয়াহ এলাকায় গতকাল ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিচ্ছিন্নতাবাদী নেতারা জনগণকে রাস্তায় ৪৮ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করার আহ্বান জানান। বিক্ষোভকারীদের জন্য লঙ্গরখানা খুলতে অর্থ সংগ্রহ করছেন বিচ্ছিন্নতাবাদীরা।
বিক্ষোভ মোকাবিলায় রাজধানী শ্রীনগরে পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। গত মঙ্গলবার শ্রীনগরে পুলিশের গুলিতে তিন বেসামরিক লোক নিহত হওয়ার পর সেখানে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়।
গত জুন থেকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৪ বেসামরিক লোক নিহত হয়েছে। অনেকগুলো হত্যাকাণ্ডের জন্য আধাসামরিক সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সকে দায়ী করা হয়ে থাকে।
গত কয়েক সপ্তাহ ধরে মুসলিম অধ্যুষিত কাশ্মীর উপত্যকার বেশির ভাগ এলাকায় হয়তো কারফিউ বলবৎ রয়েছে, কিংবা বন্ধ্ পালিত হচ্ছে।

No comments

Powered by Blogger.