একটি আফগান এলাকা ছাড়ছে ব্রিটিশ সেনারা

আফগানিস্তানের হেলমন্দ প্রদেশের সাঙ্গিন এলাকার নিরাপত্তার দায়িত্ব মার্কিন সেনাদের হাতে তুলে দিচ্ছেন ব্রিটিশ সেনারা। ২০০১ সালের পর থেকে এ পর্যন্ত ওই এলাকায় ৯৯ জন ব্রিটিশ সেনা নিহত হয়েছেন। কাজেই তালেবানেরা এটাকে বিদেশি সেনাদের পরাজয় হিসেবেই দেখবে।
চলতি বছরের শেষ নাগাদ দায়িত্ব হস্তান্তর করা হতে পারে বলে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স দেশটির পার্লামেন্ট সদস্যদের জানাবেন বলে ধারণা করা হচ্ছে।
ব্রিটিশ বাহিনী দাবি করেছে, আরও ভালোভাবে দায়িত্ব পালনের জন্য দায়িত্বের এই পুনর্বিন্যাস করা হচ্ছে। এখন ওই এলাকায় আরও বেশি মার্কিন সেনা মোতায়েন করা হবে। তবে তালেবানেরা অবশ্যই এটাকে বিদেশি সেনাদের পরাজয় হিসেবে দেখবে।
হেলমন্দ প্রদেশের নেতৃত্বের দায়িত্ব গত মাসে এক মার্কিন জেনারেলের হাতে ছেড়ে দেয় ব্রিটিশ বাহিনী। গত ১ জুন থেকে এই দায়িত্ব নিয়েছেন মার্কিন মেরিন কোরের মেজর জেনারেল রিচার্ড মিলস।
হেলমন্দ প্রদেশের উত্তর ও দক্ষিণাংশের দায়িত্ব মার্কিন বাহিনীর হাতে তুলে দিয়ে ব্রিটিশরা এখন প্রদেশের কেন্দ্রের দিকে বেশি নজর দেবে—ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স এমন ঘোষণা দেবেন বলে ধারণা করা হচ্ছে।
বিবিসি জানিয়েছে, হেলমন্দ প্রদেশে আরও বেশি ব্রিটিশ সেনা পাঠানো হতে পারে। সামরিক সূত্রমতে, নতুন সেনা ও সামরিক সরঞ্জাম আনা হতে পারে সাইপ্রাসে মোতায়েন থিয়েটার রিজার্ভ ব্যাটালিয়ন থেকে।
কাবুল থেকে বিবিসির প্রতিনিধি কুয়েন্টিন সমারভেইল জানিয়েছেন, সাঙ্গিন থেকে প্রত্যাহারের সঙ্গে সঙ্গে হেলমন্দে আরও বেশি ব্রিটিশ সেনা মোতায়েন সাময়িক পদক্ষেপ বলে মনে হচ্ছে। তবে বিবিসির প্রতিরক্ষাবিষয়ক প্রতিনিধি জনাথন বেইল জানিয়েছেন, হেলমন্দে আরও সেনা মোতায়েন করতে হলে শুধু সাঙ্গিনে নিহত ব্রিটিশ সেনাদের পরিবার থেকে নয়, আরও অনেক দিক দিয়ে বিরোধিতার মুখে পড়বেন প্রতিরক্ষামন্ত্রী। জনথন বলেন, নিহত সেনাসদস্যদের পরিবার বলতে পারে ‘সাঙ্গিনের দায়িত্ব যদি আমেরিকানদের হাতে ছেড়ে দিতেই হবে, তাহলে এত ক্ষয়ক্ষতির শিকার হওয়া কী জন্য?’ বিবিসি অনলাইন ও দ্য গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.