যুক্তরাষ্ট্রে দাবদাহে জনজীবন বিপর্যস্ত একজনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য-গুলোতে তীব্র দাবদাহ শুরু হয়েছে। ভার্জিনিয়া থেকে ম্যাসাচুসেটস পর্যন্ত তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। দাবদাহে অসুস্থ হয়ে ফিলাডেলফিয়া নগরে একজন মারা গেছেন। অসুস্থ অর্ধশতাধিক লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গত মঙ্গলবার নিউজার্সির নুয়ার্ক নগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫৫ ডিগ্রি সেলসিয়াস (১০৫ ডিগ্রি ফারেনহাইট)। নিউইয়র্কের ছায়াঘেরা সেন্ট্রাল পার্কেও দিনের মধ্যভাগে তাপমাত্রা ছিল প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস। গত এক দশকে এটি সর্বোচ্চ তাপমাত্রা।
গত রোববার দাবদাহ শুরুর হওয়ার পর বেশ কিছু নগরে জনসাধারণের জন্য সরকারি উদ্যোগে শীতাতপ নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা হয়েছে। যেসব নাগরিকের ঘরবাড়িতে তাপনিয়ন্ত্রণ যন্ত্র নেই, তাঁরা পার্কে বা সরকারি কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।
নিউইয়র্ক-নিউজার্সির সাগর তীরে এখন প্রচণ্ড ভিড়। প্রয়োজন ছাড়া লোকজন বাইরে বের না হওয়ায় দাবদাহ বয়ে যাওয়া নগরগুলোর রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। যানবাহন চলাচলও কমে গেছে।
নিউইয়র্ক নগরে বাংলাদেশি ক্যাবচালকেরা জানান, তাঁদের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, আগামী সপ্তাহ পর্যন্ত দাবদাহ চলতে পারে।

No comments

Powered by Blogger.