লংকাবাংলার বিদেশি উদ্যোক্তাদের শেয়ার লেনদেন তদন্ত হবে

পুঁজিবাজারে তালিকাভুক্ত অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্সের বিদেশি উদ্যোক্তাদের শেয়ার বিক্রিতে অনিয়ম খতিয়ে দেখতে তদন্ত কমিটি করা হয়েছে।
নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) গতকাল বুধবার এ কমিটি গঠনের ঘোষণা দেয়।
এসইসির নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামান ও উপপরিচালক আবুল কালামের সমন্বয়ে গঠিত এ কমিটিকে আগামী ১০ আগস্টের মধ্যে কমিশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
যোগাযোগ করা হলে এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার বলেন, লংকাবাংলা ফাইন্যান্সের বিদেশি উদ্যোক্তার শেয়ার বিক্রি নিয়ে প্রথম আলোতে প্রকাশিত একটি প্রতিবেদনের ভিত্তিতেই এ কমিটি গঠন করা হয়েছে। কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার বিক্রিতে কোনো অনিয়ম হয়েছে কি না, তা খতিয়ে দেখবে এ কমিটি।
গত শুক্রবারের প্রথম আলোতে ‘ইন্টারপোলের দুই ফেরারি আসামি শেয়ারবাজার থেকে নিয়ে গেছে ২৫০ কোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ দুই ফেরারি আসামির একজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রাফাত আলী রিজভী ও অপরজন মিসরীয় বংশোদ্ভূত সৌদি নাগরিক হিশাম আল ওয়ারাক।
পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল প্রতারণার দায়ে তাঁদের ধরিয়ে দিতে ২০০৯ সালে ‘রেড অ্যালার্ট’ জারি করে। তাঁদেরই মালিকানাধীন ফার্স্ট গালফ এশিয়া হোল্ডিংস লংকাবাংলা ফাইন্যান্সের উদ্যোক্তা শেয়ারহোল্ডার।
সম্প্রতি এ প্রতিষ্ঠানটি তাদের মালিকানাধীন বড় অংশ শেয়ার বিক্রি করে বাংলাদেশ থেকে প্রায় ২৫০ কোটি টাকা নিয়ে গেছে। বিশ্বের বিভিন্ন দেশে তাদের বেশ কিছু ব্যাংক হিসাব স্থগিত রাখা থাকলেও এ দেশ থেকে তারা অনায়াসেই টাকা বের করে নিতে সক্ষম হয়েছে। বিষয়টি সংবাদপত্রে আসার পরই টনক নড়েছে সংশ্লিষ্ট ব্যক্তিদের।

No comments

Powered by Blogger.