সেনাবাহিনী থেকে অবসর নিচ্ছেন জেনারেল ম্যাকক্রিস্টাল

বহুল আলোচিত মার্কিন জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল অবশেষে সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন সেনাবাহিনীর একজন মুখপাত্র গত সোমবার এ কথা জানিয়েছেন।
ম্যাকক্রিস্টাল এত দিন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন ও ন্যাটো বাহিনীর শীর্ষ কমান্ডার পদে দায়িত্ব পালন করছিলেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপহাস করায় গত সপ্তহে ওবামা তাঁকে ওই পদ থেকে বরখাস্ত করন। এর পর থেকেই তাঁর চাকরি থেকে অবসর নেওয়ার ব্যাপারে কানাঘুষা শুরু হয়।
সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল টমাস কলিন জানিয়েছেন, ম্যাকক্রিস্টাল চাকরি থেকে অবসর নেওয়ার বিষয়টি ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন। তবে এখনো আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র দাখিল করেননি। তাই কবে নাগাদ ওই চার তারকা জেনারেল সেনাবাহিনী থেকে বিদায় নেবেন, তা এখনো স্পষ্ট নয়।
জেনারেল ম্যাকক্রিস্টাল সম্প্রতি রোলিংস্টোন নামের একটি পত্রিকায় নিবন্ধ লেখেন। ‘দ্য রানঅ্যাওয়ে জেনারেল’ শিরোনামের ওই নিবন্ধে তিনি প্রেসিডেন্ট ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতসহ পদস্থ মার্কিন কর্মকর্তাদের উপহাস ও সমালোচনা করেন।
ম্যাকক্রিস্টাল তাঁর নিবন্ধে লিখেছেন, আফগানিস্তান রণাঙ্গনের জন্য অতিরিক্ত সেনা মোতায়েনের অনুমোদন প্রাপ্তির সময়টি ছিল ‘বেদনাদায়ক’। আর প্রেসিডেন্ট আফগানিস্তানের মতো একটি ‘অবিক্রয়যোগ্য’ বিষয় তাঁর হাতে হস্তান্তর করেছেন। তিনি ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের নাম শুনে তাঁকে চেনা যায় না বলেও কৌতুক করেছেন।
এর পরই নড়েচড়ে বসে ওবামা প্রশাসন। বেসামরিক প্রশাসনের বিরুদ্ধে একজন চৌকস সমর কর্মকর্তার এ ধরনের আচরণে ক্ষুদ্ধ হন তাঁরা। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান ক্ষমতাসীন ডেমোক্রেটিক ও বিরোধী রিপাবলিকান নেতারা। এর পরই প্রেসিডেন্ট বারাক ওবামা ম্যাকক্রিস্টালকে হোয়াইট হাউসে ডেকে পাঠান এবং পদত্যাগ করতে বলেন। প্রেসিডেন্টের নির্দেশ অনুযায়ী ম্যাকক্রিস্টাল তাৎক্ষণিকভাবে দায়িত্ব ছেড়ে দেন।
ম্যাকক্রিস্টালের অপসারণের পর প্রেসিডেন্ট ওবামা বলেন, আফগান যুদ্ধে সেনাবাহিনীতে ঐক্য ধরে রাখার জন্যই ম্যাকক্রিস্টালকে অপসারণের প্রয়োজন ছিল। ওবামা তাঁর জায়গায় স্থলাভিষিক্ত করেন জেনারেল ডেভিড পেট্রাউসকে।

No comments

Powered by Blogger.