বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর লুয়ান্ডা সস্তা করাচি

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হচ্ছে অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডা। এখানকার জীবনযাত্রার ব্যয় বিশ্বের যেকোনো শহরের তুলনায় সবচেয়ে বেশি। সম্প্রতি এক জরিপের ফলাফলে এ তথ্য বেরিয়ে এসেছে। জরিপটি পরিচালনা করেছে ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান মার্সার। এই জরিপে ব্যয়বহুল নগরের পাশাপাশি সবচেয়ে কম ব্যয়ের নগরের তালিকাও করা হয়েছে। এতে সবার ওপরে জায়গা করে নিয়েছে পাকিস্তানের বন্দর নগর করাচি।
পাঁচটি মহাদেশের ২১৪টি শহরে জরিপ চালিয়ে এ তালিকা করা হয়েছে। প্রতিটি শহরে দুই শতাধিক পণ্যের তুলনামূলক দাম গবেষণা করে এ তালিকা তৈরি করা হয়।
মার্সারের জ্যেষ্ঠ গবেষক নাথালি কন্সটানিন-মেট্রাল বলেছেন, ‘এসব শহরে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিকদের অনুরোধের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে।’
জরিপে দ্বিতীয় ব্যয়বহুল নগর হিসেবে জাপানের রাজধানী টোকিও নির্বাচিত হয়েছে। আফ্রিকার দেশ শাদের এনজামেনা হয়েছে তৃতীয়। ব্যয়বহুল শীর্ষ ১০টি শহরের তালিকায় এবারই প্রথম আফ্রিকার তিনটি শহর স্থান করে নিয়েছে। অন্যটি হলো গ্যাবনের লিবরেভিল।
এশিয়ার তিনটি শহর ব্যয়বহুল শহরের তালিকায় রয়েছে। এগুলো হলো টোকিও, ওসাকা ও হংকং। টোকিও ও ওসাকা যৌথভাবে ষষ্ঠ এবং হংকং হয়েছে অস্টম। শীর্ষদশের বাকি চারটি শহর হলো ইউরোপের। এগুলো হলো মস্কো চতুর্থ, জেনেভা পঞ্চম, জুরিখ অস্টম (হংকংয়ের সঙ্গে যৌথভাবে) ও কোপেনহেগেন দশম।
মধ্যপ্রাচ্যের সবেচেয়ে ব্যয়বহুল নগর হিসেবে নির্বাচিত হয়েছে তেল আবিব। এটি ১৯তম স্থান দখল করেছে।

No comments

Powered by Blogger.