ফরাসি সংসদে ডাকা হয়েছে ডমেনেখকে

একজনের চুক্তির মেয়াদ শেষ। আরেকজন ব্যর্থতার দায় স্বীকার করে সরে দাঁড়িয়েছেন। তবে ফ্রান্সের বিশ্বকাপের কোচ রেমন্ড ডমেনেখ এবং ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সদ্য সাবেক হওয়া সভাপতি জাঁ-পিয়েরে এসকালেটসের মুক্তি মিলছে না এত সহজেই। বিশ্বকাপ ব্যর্থতার কারণ দর্শাতে তাঁদের মুখোমুখি হতে হচ্ছে ফরাসি সংসদের।
দুটি পরাজয় এবং একটি ড্র—বিশ্বকাপের প্রথম রাউন্ডের তিন ম্যাচে এই ছিল গতবারের রানার্সআপদের কীর্তি। ফলে প্রথম পর্বেই দক্ষিণ আফ্রিকা থেকে পাততাড়ি গুটিয়ে রওনা হয়ে যেতে হয়েছে ফ্রান্সকে। এর জন্য চরম সমালোচনাও হয়েছে বিদায়ী কোচ ডমেনেখ আর সাবেক হওয়া সভাপতি এসকালেটসের। এবার তাঁদের আনুষ্ঠানিকভাবে জবাবদিহিও করতে হবে। জাতীয় সংসদের সংস্কৃতিবিষয়ক কমিশনের মুখোমুখি হতে হবে ডমেনেখ-এসকালেটসকে। বিশ্বকাপে ফ্রান্সের দুরবস্থার কারণ ব্যাখ্যা করতে হবে তাদের।
তবে এ নিয়ে বেশি বাড়াবাড়ি করলে হয়তো ঝামেলায়ই পড়বে ফরাসি ফুটবল। ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার সতর্ক করে দিয়েছেন—ফ্রান্স সরকার যেন সে দেশের ফুটবলে অনৈতিকভাবে কোনো হস্তক্ষেপ না করে। অতীতে বিভিন্ন দেশের ফুটবলে সরকারের হস্তক্ষেপের কারণে ফিফা তাদের ফুটবল থেকে নিষিদ্ধও করেছে।

No comments

Powered by Blogger.