হন্ডুরাসের অভ্যুত্থানে যুক্তরাষ্ট্রের ইন্ধন ছিল: জেলায়া

হন্ডুরাসের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া বলেছেন, যুক্তরাষ্ট্রের ইন্ধনে সেনাবাহিনী এক তথাকথিত অভ্যুত্থানের মাধ্যমে তাঁকে ক্ষমতাচ্যুত ও দেশছাড়া করে। পার্শ্ববর্তী দেশ ডোমিনিকান প্রজাতন্ত্রে রাজনৈতিক আশ্রয়ে থাকা জেলায়া এক বিবৃতিতে এ কথা বলেন।
এ দিকে জেলায়াকে ক্ষমতাচ্যুত করার এক বছর পূরণ হওয়ার দিনে গত সোমবার হন্ডুরাসের রাজধানী তেগুচিগালপায় তাঁর হাজার হাজার সমর্থক রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা বতর্মান সরকারকে অবৈধ আখ্যা দিয়ে জেলায়াকে দেশে ফিরিয়ে আনার দাবি জানান।
২০০৯ সালের ২৮ জুন জেলায়া ক্ষমতাচ্যুত হন। পরে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে অনুষ্ঠিত এক নির্বাচনের মাধ্যমে পরফিরিও লোবো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।
সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত রোববার থেকেই জেলায়ার সমর্থকেরা রাস্তায় শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করেন। গত সোমবার তেগুচিগালপার রাজপথে তাঁদের উপস্থিতি অনেক বেড়ে যায়। এ সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাস্তায় দাঙ্গা পুলিশের পাশাপাশি সেনাবাহিনীও মোতায়েন করা হয়।
ম্যানুয়েল জেলায়া বলেন, তিনি ক্ষমতায় থাকাকালে তাঁর সঙ্গে যুক্তরাষ্ট্রবিরোধী ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের সুসম্পর্ক ছিল। এ ছাড়া তিনি হন্ডুরাসের ভূখণ্ড ব্যবহার করে গড়ে ওঠা মার্কিন বিমান ঘাঁটিকে বেসামরিক ঘাঁটিতে পরিণত করার উদ্যোগ নিয়েছিলেন। এ দুটি বিষয় যুক্তরাষ্ট্রের স্বার্থবিরোধী ছিল বলে মার্কিন সরকার ষড়যন্ত্র করে তাঁকে সরিয়ে দিয়েছেন বলে তিনি অভিযোগ করেন।

No comments

Powered by Blogger.