মালদ্বীপের মন্ত্রিসভার সব সদস্যের একযোগে পদত্যাগ

মালদ্বীপের মন্ত্রিসভার সব সদস্য গতকাল মঙ্গলবার একযোগে পদত্যাগ করেছেন। পার্লামেন্টে প্রত্যেক মন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট আনা হবে—বিরোধীদের এই হুমকির মুখে গতকাল মন্ত্রীরা পদত্যাগ করেন। দেশটির একজন সরকারি কর্মকর্তা এ কথা জানান। খবর বাসসের।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, বিরোধী দল নিয়ন্ত্রিত মজলিসে (পার্লামেন্ট) ১৩ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভার পক্ষে আর কাজ করা সম্ভব ছিল না। তবে প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ তাঁর দায়িত্ব পালন করে যাবেন। প্রেসিডেন্ট নাশিদের প্রস্তাবিত একটি উচ্চাভিলাষী বেসরকারীকরণ প্রকল্পের বিরোধিতা করে আসছে বিরোধীরা। নাশিদ ২০০৮ সালে দ্বীপদেশটিতে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন। দেশটি পর্যটনশিল্পের জন্য বিশ্বে সুপরিচিত।
ওই কর্মকর্তা আরও বলেন, ‘মন্ত্রিসভা হতাশ’। তিনি বলেন, পার্লামেন্টে প্রতিটি ক্ষেত্রে বিরোধীদের বাধার মুখে তাঁরা কোনো অগ্রগতি অর্জন করতে পারছিলেন না। বিরোধী দল প্রত্যেক মন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা আনার হুমকি দিয়েছিল। মালদ্বীপের ৭৭ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে নাশিদের মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) সমর্থিত সদস্যসংখ্যা হচ্ছে ৩২। অন্যদিকে বিরোধী দল মালদ্বীপ পিপলস পার্টি (ডিআরপি) সমর্থিত সদস্যসংখ্যা ৪০-এর অধিক।
সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমের দল ডিআরপি ২০০৮ সালের নির্বাচনে দেশটির একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়। যদিও প্রেসিডেন্ট নির্বাচনে নাশিদের কাছে মামুন হেরে গিয়েছিলেন। দেশটিতে বর্তমান জনসংখ্যা তিন লাখ ৩০ হাজার।

No comments

Powered by Blogger.