কলম্বিয়ার সঙ্গে ভেনেজুয়েলার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

ভেনেজুয়েলা প্রতিবেশী কলম্বিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সীমান্তে সেনা মোতায়েন করেছে। আগামীকাল রোববারের মধ্যে কলম্বিয়ার সব কূটনীতিককে ভেনেজুয়েলা ছাড়তে বলা হয়েছে। ভেনেজুয়েলার বিরুদ্ধে কলম্বিয়ার বাম গেরিলাদের আশ্রয় দেয়ার আনুষ্ঠানিক অভিয়োগ আনার ঘণ্টাখানেকের মধ্যেই প্রেসিডেন্ট হুগো শাভেজ গত বৃহস্পতিবার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক এ ঘোষণা দেন। এ সময় তিনি কলম্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ বাধানোর পাঁয়তারার অভিযোগ করেন এবং ভেনেজুয়েলার সেনাবাহিনীকে সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেন।
বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের বৈঠকে কলম্বিয়া তার দেশের বাম গেরিলাদের আশ্রয় দেওয়াসহ নানাভাবে সহায়তার অভিযোগ উত্থাপন করে ভেনেজুয়েলার বিরুদ্ধে। কলম্বিয়ার পক্ষ থেকে ছবি এবং ভিডিওচিত্রসহ বিভিন্ন প্রমাণও উপস্থাপন করা হয়। এর ঠিক ঘণ্টাখানেকের মধ্যে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ হাজির হন রাষ্ট্রীয় টেলিভিশনে। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘আমি অত্যন্ত ব্যথিত মনে কলম্বিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিচ্ছি। ভেনেজুয়েলা গেরিলাদের অভয়ারণ্যে পরিণত হয়েছে—কলম্বিয়ার এ ঘোষণার পর দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা ছাড়া আমাদের সামনে আর কোনো পথ নেই।’
শাভেজ বলেন, আগামী মাসে ক্ষমতা ছাড়ার আগে কলম্বিয়ার প্রেসিডেন্ট আলভারো ইউরিব তাঁর দেশের সঙ্গে একটা যুদ্ধ বাধানোর পাঁয়তারা করছেন। যুদ্ধ লাগানোর জন্য ইউরিব কলম্বিয়ার সীমান্ত ঘেঁষে ভেনেজুয়েলার একটি বনে ভুয়া গেরিলা ক্যাম্প তৈরি করেছেন। সেখান থেকে বোমা নিক্ষেপ, গুলিবর্ষণসহ সাজানো হামলার নানা ব্যবস্থা করেছেন। ভেনেজুয়েলা কলম্বিয়ার বাম গেলািদের কোনো ধরনের আশ্রয়-প্রশয় দেয় না বলেও তিনি জানান।
টেলিভিশনে ভাষণ দেওয়ার পরপরই শাভেজ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন। তিনি সেনাবাহিনীকে সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেন এবং সীমান্তে সেনা মোতায়েন করতে বলেন। তার এ নির্দেশের পর ভেনেজুয়েলা গতকাল শুক্রবার কলম্বিয়া সীমান্তের কাছে সেনা মোতায়েন করে।
এদিকে তেলসমৃদ্ধ ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী নিকোলাস মাদুরো জানিয়েছেন, তাঁরা কলম্বিয়ার সঙ্গে বিমান যোগাযোগ ও বিদ্যমান বাণিজ্য সম্পর্ক স্থগিতের বিষয়টিও সক্রিয়ভাবে বিবেচনা করছেন।

No comments

Powered by Blogger.