ব্লাঁর পাশে দাঁড়াতে দেশমের আহ্বান

রেমন্ড ডমেনেখ-যুগ শেষে ফ্রান্সের ফুটবলে শুরু হয়েছে লরাঁ ব্লাঁ-যুগ। নতুন কোচ ব্লাঁ আবার আলোর সন্ধান দিতে চান ফরাসি ফুটবলকে। এই কঠিন মিশনে তাঁকে সফল করতে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে অনুরোধ করেছেন তাঁর সাবেক সতীর্থ দিদিয়ের দেশম।
বিশ্বকাপে কলঙ্কিত ফরাসি ফুটবলকে আবার আগের সম্মানের জায়গায় ফিরিয়ে আনতে ফরাসি ফুটবল লিগের ম্যানেজারদের একত্র হওয়ার আহ্বান জানিয়েছেন দেশম। যে যেভাবে পারেন, ব্লাঁকে যেন সাহায্য করেন; ফরাসি লিগ ওয়ানের ক্লাব মার্শেইয়ের কোচ দেশমের আহ্বান এটাই।
‘লিগ ওয়ানের আর সব কোচের মতো ডমেনেখের সঙ্গে আমারও কোনো যোগাযোগ বা সম্পর্ক ছিল না। লরাঁর কর্মপদ্ধতিটা অন্যরকম। আমরা একে অপরকে চিনি, আমাদের সঙ্গে কথাও হয়। আমরা লিগ ওয়ানের কোচরা তাকে তথ্য দেব। ক্লাব এবং জাতীয় দলের মধ্যে এই সম্পর্কটা গুরুত্বপূর্ণ’—ফরাসি পত্রিকা লেকিপকে বলেছেন দেশম।
দেশম আর ব্লাঁ একসঙ্গে খেলেছেন ফ্রান্স দলে। ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলেও ছিলেন দুজন। দেশম ছিলেন সেই দলের অধিনায়ক। তাঁদের মধ্যে সুসম্পর্ক থাকাটা স্বাভাবিকই। ব্লাঁর সাহায্যে দেশমের এগিয়ে আসার এটা একটা কারণ। এর সঙ্গে আছে ফ্রান্সের ফুটবলের প্রতি ভালোবাসা। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে মাঠে ও মাঠের বাইরে ফ্রান্স দলের শোচনীয় দশা খুব ব্যথিত করেছে তাঁকে। এই অবস্থা থেকে বেরিয়ে এসে ফ্রান্সের ফুটবল আলোর মুখ দেখবে, এটাই সবচেয়ে বড় চাওয়া দেশমের।

No comments

Powered by Blogger.