যুক্তরাষ্ট্র-ফেরত রুশ গুপ্তচরদের ‘কঠিন সময়’ কাটাতে হয়েছে

রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পাওয়া রুশ গুপ্তচরদের সঙ্গে দেখা করে তাঁদের খোঁজখবর নিয়েছেন। তাঁদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে সাবেক সোভিয়েত আমলের জনপ্রিয় কয়েকটি দেশাত্মবোধক গানও গেয়েছেন তিনি। গত শনিবার ইউক্রেন সফরের প্রাক্কালে তিনি নিজেই সাংবাদিকদের কাছে এ কথা বলেছেন। তিনি বলেছেন, মুক্তি পাওয়া গুপ্তচরেরা বিদেশের মাটিতে অত্যন্ত ‘কঠিন সময়’ পার করে এসেছেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে গুপ্তচরবিনিময় হয়। এর অংশ হিসেবে রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে চারজন এবং যুক্তরাষ্ট্র রাশিয়ার কাছে ১০ জন গুপ্তচর হস্তান্তর করে।
ষাটের দশকে পূর্ব জার্মানিতে কেজিবির এজেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী ভ্লাদিমির পুতিন বলেন, তিনি মুক্তি পাওয়া গুপ্তচরদের সঙ্গে দেখা করে তাঁদের কথা শুনেছেন। তাঁরা একসঙ্গে নেচে নেচে ‘ফ্রম হয়ার দ্য মাদারল্যান্ড বিগিনস’ গানটিসহ বেশ কয়েকটি দেশাত্মবোধক গান গেয়েছেন।
ষাটের দশকে সোভিয়েত ইউনিয়নে জার্মানিতে কর্মরত এক গুপ্তচরের জীবন নিয়ে একটি চলচ্চিত্র নির্মিত হয়। এ চলচ্চিত্রে ‘ফ্রম হয়ার দ্য মাদারল্যান্ড বিগিনস’ গানটি ব্যবহার করা হয়। সে সময় গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।
পুতিন বলেন, মুক্তি পাওয়া গুপ্তচরদের প্রত্যেককে জীবনের একটি কঠিন সময় পার করে আসতে হয়েছে। কোনো রকম কূটনৈতিক নিরাপত্তা ছাড়াই বিদেশের মাটিতে শুধু দেশমাতৃকার জন্য তাঁরা কাজ করেছেন। নিজেদের পরিচয় গোপন করতে মতো বিদেশি ভাষা আত্মস্থ করতে হয়েছে। তাঁদের যেভাবে নির্দেশ দেওয়া হয়েছে, সেভাবে কথা বলতে, এমনকি চিন্তা পর্যন্ত করতে হয়েছে। তবে ওই গুপ্তচরদের সঙ্গে পুতিন কোথায় দেখা করেছেন, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।
পুতিন বলেন, কিছু লোকের বিশ্বাসঘাতকতার কারণে তাঁরা ধরা পড়েছিলেন। তিনি জানান, যাঁরা বিশ্বাসঘাতকতা করেছেন, তাঁদের পরিচয় তিনি জানতে পেরেছেন। তাঁদের পরিণতি খুব খারাপ হবে। একই সঙ্গে দেশের মাটিতে ফেরত আসা গুপ্তচরেরা সম্মানজনক চাকরি পাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

No comments

Powered by Blogger.