ভাইয়ের জন্য

দুই ভাই দুই ক্লাবে খেলেন। নিয়মিত দেখা-সাক্ষাৎ হয় না। কালেভদ্রে দেখা হলেও সেটা ‘শত্রু’ হিসেবে। ডিয়েগো ও গ্যাব্রিয়েল মিলিতো, গ্যারি ও ফিল নেভিল; খুঁজলে এ রকম অনেক ভাইদের নাম পাওয়া যাবে। কিন্তু ভাইয়ের টানে ক্লাব বদলানো কারও নাম কি পাওয়া যাবে?
আগে-পরে থাক আর না-ই থাক, উদাহরণটা তৈরি করলেন আইভরিকোস্টের ইয়াইয়া তোরে। ভাই কোলো তোরের টানেই নাকি বার্সেলোনা ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন ইয়াইয়া। শুধু তা-ই নয়, দুই ভাই একসঙ্গে খেলবেন বলে গত বছর নাকি ফিরিয়ে দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডাক।
চলতি মাসের শুরুর দিকে ইয়াইয়া তোরেকে দুই কোটি ৫০ লাখ পাউন্ডে কিনে এনেছে ম্যানসিটি। নতুন ক্লাবে সপ্তাহে ১ লাখ ৮৫ হাজার পাউন্ড করে বেতন পাবেন ইয়াইয়া। মানে সপ্তাহে প্রায় দুই কোটি টাকা। রুনি-দ্রগবাদের পেছনে ফেলে যা ইংলিশ প্রিমিয়ারশিপে কোনো ফুটবলারের সর্বোচ্চ বেতন।
তবে তোরে বলছেন, অর্থের কারণে নয়, ম্যানসিটিতে এসেছেন তিনি চ্যালেঞ্জ নিতে এবং ভাইয়ের পাশে থাকতে, ‘এখানে আসাটা আমার জন্য বড় একটা চ্যালেঞ্জ। আশা করি, সবকিছু ঠিকমতো চলবে। আমি কেন (বার্সা) ছাড়লাম, তা নিয়ে অনেক লেখালেখি হয়েছে। তবে আসল ঘটনা হলো, আমি এসেছি ভাইয়ের সঙ্গে খেলব বলে।’
গত তিন মৌসুম বার্সেলোনায় কাটানো ইয়াইয়া বলছেন, গত বছরই ম্যানচেস্টার ইউনাইটেড তাঁকে কিনতে চেয়েছিল। কিন্তু তিনি অপেক্ষা করছিলেন ম্যানসিটি থেকে ডাক পাওয়ার জন্য।
ইয়াইয়ার ভাই কোলোও অনেক বড় ক্লাব ছেড়েই গত মৌসুমে নাম লিখিয়েছেন ম্যানসিটিতে। ২০০২ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত আর্সেনালের হয়ে ২২৫টি ম্যাচ খেলেছেন কোলো তোরে।

No comments

Powered by Blogger.