রাষ্ট্রীয় শোক পালন ১১৫টি লাশ উদ্ধার

বিমান বিধ্বস্ত হয়ে ১৫২ জন যাত্রীর প্রাণহানির ঘটনায় পাকিস্তান গতকাল বৃহস্পতিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও জাতিসংঘের মহাসচিব বান কি মুন এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। দুর্ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে দুজন মার্কিন নাগরিক রয়েছেন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে। বিধ্বস্ত বিমানটির ব্ল্যাক বক্স এখনো পাওয়া যায়নি। এ কারণে কর্তৃপক্ষ দুর্ঘটনার সুনির্দিষ্ট কারণ জানাতে পারেনি।
এয়ার ব্লু নামের একটি বেসরকারি কোম্পানির এয়ারবাস এ৩২১ বিমানটি গত বুধবার রাজধানী ইসলামাবাদের উত্তরে মারগালা পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়। বিমানটিতে তখন ১৪৬ জন যাত্রী এবং ছয়জন ক্রু ছিল। এটি বন্দরনগর করাচি থেকে রাজধানী ইসলামাবাদে যাচ্ছিল। বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় মুষলধারে বৃষ্টি হচ্ছিল।
পাকিস্তানের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ বিমান দুর্ঘটনার পর প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন। সে অনুযায়ী গতকাল দেশব্যাপী শোক পালন করা হয়। জাতীয় পতাকা অর্ধনমিত থাকে সব জায়গায়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জাতিসংঘের মহাসচিব বান কি মুন এবং চীনের প্রেসিডেন্ট হু জিনতাও দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের জন্য গভীর শোক প্রকাশ করেছেন এবং নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
পাকিস্তানের তথ্যমন্ত্রী কামার জামান কায়রা জানিয়েছেন, এ পর্যন্ত ১১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

No comments

Powered by Blogger.