স্থায়ীভাবে তেল নিঃসরণ বন্ধ হয়নি এখনো

মেক্সিকো উপসাগরে মার্কিন তেলক্ষেত্রে দুর্ঘটনার ১০০ দিন পূর্ণ হয়েছে গত বুধবার। দুর্ঘটনার ফলে এই তেলক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) তেল নিঃসরণ বন্ধ, পরিবেশ বিপর্যয় মোকাবিলা, ক্ষতিপূরণসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। লন্ডনভিত্তিক কোম্পানিটি প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদেও পরিবর্তন এনেছে। বিপি জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে তারা এক হাজার ৭০০ কোটি ডলার লোকসান দিয়েছে। এই ক্ষতি ব্রিটেনের করপোরেট ইতিহাসে বড় বড় ক্ষতিগুলোর একটি। কিন্তু তেলনিঃসরণ এখনো স্থায়ীভাবে বন্ধ করা যায়নি।
দুর্ঘটনার ১০০ দিনে বিপি খুব দ্রুতই স্থায়ীভাবে তেল নিঃসরণ বন্ধ করতে পারবে বলে আশা প্রকাশ করেছে। তেল নিঃসরণের ফলে উপকূলীয় এলাকার পরিবেশ, প্রাণী ও জনজীবনে দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
দুর্ঘটনার পর টনি হেওয়ার্ডকে সরিয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রবার্ট ডাডলিকে সিইওর দায়িত্ব দেওয়া হচ্ছে। আগামী ১ অক্টোবর প্রথম মার্কিন নাগরিক হিসেবে ব্রিটেনের কোম্পানি বিপির দায়িত্ব নেবেন ডাডলি। বিপিকে দুর্ঘটনা মোকাবিলায় এখন পর্যন্ত তিন হাজার কোটি ডলারের সম্পদ বিক্রি করতে হয়েছে। দীর্ঘমেয়াদি এই দুর্যোগ মোকাবিলায় বিপি তিন হাজার ২২২ কোটি ডলার ব্যয় করছে। এর মধ্যে ক্ষতিপূরণ হিসেবে যুক্তরাষ্ট্রকে দেওয়া দুই হাজার কোটি ডলারও রয়েছে। এক হিসাবে দেখা যায়, দুর্ঘটনায় এ পর্যন্ত ৫০ লাখ ব্যারেল তেল সাগরে মিশেছে।
বিপির পক্ষ থেকে গত মঙ্গলবার জানানো হয়, চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে তারা এক হাজার ৭০০ কোটি ডলার লোকসান দিয়েছে। তবে কোম্পানিটি তাদের খরচের বিস্তারিত বিবরণ দেয়নি।
এদিকে অনেক বিশ্লেষকের মতে, সাগরের পানি পরিষ্কার, ওই এলাকার পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনা, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও স্থানীয় লোকজনের ক্ষতিপূরণে বিপির এই অর্থ পর্যাপ্ত নয়।
সমন্বয়কারী রিয়ার অ্যাডমিরাল জন জুকুনফট বলেন, ‘দুর্ঘটনার পর প্রথম ১০০ দিনকে আমি আলাদা করছি। তবে আমাদের সামনে এখনো অনেক কাজ পড়ে আছে। আমরা এখনো স্থায়ীভাবে তেল নিঃসরণ বন্ধ করতে পারিনি। সবার আগে এই কাজটিই করতে হবে।’
বিপি কর্তৃপক্ষ জানায়, তেল নিঃসরণ স্থায়ীভাবে বন্ধ করতে আগামী সোমবার থেকে চূড়ান্ত কাজ শুরু হবে। গত এপ্রিলে দুর্ঘটনার পর দুই সপ্তাহ আগে অস্থায়ীভাবে তেল নিঃসরণ বন্ধ করতে সক্ষম হয় বিপি।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরের তেলক্ষেত্রে ২০ এপ্রিল ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ক্ষতিগ্রস্ত প্রায় এক মাইল দীর্ঘ পাইপ দিয়ে প্রতিদিন বিপুল পরিমাণ তেল পানিতে মিশেছে। ফলে সাগরের জীববৈচিত্র্য ও উপকূলীয় এলাকার পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়েছে।

No comments

Powered by Blogger.